ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

চাকরি জাতীয়করণের দাবিতে বরিশালে শিক্ষকদের সমাবেশ 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
চাকরি জাতীয়করণের দাবিতে বরিশালে শিক্ষকদের সমাবেশ 

বরিশাল: চাকরি জাতীয়করণের এক দফা দাবিতে বরিশাল বিভাগের বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে বরিশাল নগরের অশ্বিনী কুমার হলে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ শিক্ষক সমিতির (বাশিস) একাংশের বরিশাল মহানগর ও জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

 

বাকশিস বরিশাল জেলা শাখার আহ্বায়ক অধ্যক্ষ মো. রুহুল আমিন বেপারীর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক কর্মচারী ঐক্যজোটের চেয়ারম্যান অধ্যক্ষ্য মো. সেলিম ভূঁইয়া।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে একই সিলেবাস, একই সিস্টেম কিন্তু দুই ধরনের প্রতিষ্ঠানের মধ্যে বিস্তর বৈষম্য। সরকারি প্রতিষ্ঠানের শিক্ষকরা মূল বেতনের ৫০ শতাংশ হারে বাড়িভাড়া পেলেও আমরা পাই এক হাজার টাকা। বাংলাদেশে কোথায় বাড়ি ভাড়া এক হাজার টাকা আছে সেটা সরকারের কাছে জানতে চাই।  

এ সময় তিনি আরও বলেন, আমাদের দাবি একটাই সেটা হলো জাতীয়করণ। সরকারি শিক্ষকরা চিকিৎসা ভাতা ১৫শ টাকা পেলেও আমাদের দেওয়া হয় ৫শ টাকা। উৎসব ভাতা, বাড়ি ভাড়াসহ প্রতিটি জায়গায় সরকারি আর বেসরকারি শিক্ষকদের মধ্যে বৈষম্য আছে। এ সময় নিজদের নানা দুর্দশা ও বৈষম্যের চিত্র তুলে ধরে দ্রুত সময়ে তাদের দাবি পূরণের আল্টিমেটাম দেন সমাবেশ থেকে।  

সম্মেলনে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব মো. জাকির হোসেন।  

আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও বাকশিস বরিশাল বিভাগীয় আহ্বায়ক অধ্যক্ষ মো. আলমগীর হোসেন, শিক্ষক কর্মচারী ঐক্যজোট কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহবায়ক আরিফুর রহমান তুহিনসহ প্রমুখ।  

ত্রি-বার্ষিক সম্মেলন শেষে একটি মিছিল বের করা হয় মিছিলটি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় অশ্বিনী কুমার হলে এসে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৫২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।