ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে এবার মাল্টিমিডিয়া বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে এবার মাল্টিমিডিয়া বই

ঢাক: ‘সকলের জন্য শিক্ষা’ এই স্লোগানে প্রথমবারের মতো প্রাথমিক স্তরে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বিশেষ পদ্ধতিতে তৈরি ডেইজি মাল্টিমিডিয়া বই তুলে দেওয়া হচ্ছে।

২০১৫ সালে মোট ৩৩ কোটি ৬২ লাখ ৯৬ হাজার ৯২৩টি বই বিনামূল্যে শিক্ষার্থীদের মধ্যে বিতরণের কার্যক্রম হাতে নিয়েছে বলে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।



মঙ্গলবার (৩০ ডিসেম্বর) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এই বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনী ঘোষণা করেন।

বছরের (২০১৫) প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেওয়ার জন্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে বলে অনুষ্ঠানে জানানো হয়।  

শিক্ষা মন্ত্রণালয় জানায়, ২০১৫ সালেই প্রথম প্রাথমিক স্তরে দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্যবহার উপযোগী বিশেষ উপায়ে তৈরি ডেইজি মাল্টিমিডিয়া বই তুলে দেওয়া হচ্ছে। এ ছাড়া  প্রাথমিক স্তরের পাশাপাশি মাধ্যমিক পর্যায়েও দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের হাতে বিশেষ পদ্ধতিতে তৈরি এই বই তুলে দেওয়া হবে।

সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে কাজ করে যাচ্ছে, তারই অংশ হিসেবে বিনামূল্যে দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে প্রথমবারের মতো এই ধরনের বিশেষ বই তুলে দেওয়া হচ্ছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১২১৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।