ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

গণমাধ্যম যত বেশি প্রভাবমুক্ত, দেশ তত বেশি উপকৃত

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৬
গণমাধ্যম যত বেশি প্রভাবমুক্ত, দেশ তত বেশি উপকৃত

ঢাকা বিশ্ববিদ্যালয়: গণমাধ্যম যত বেশি নিরপেক্ষ, নির্ভীক ও প্রভাবমুক্ত হবে দেশ তত বেশি উপকৃত হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

শনিবার ( ৮ অক্টোবর) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘ বস্তুনিষ্ঠ সাংবাদিকতার প্রতিবন্ধকতা: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ২০১৫-১৬ সেশনের কমিটির বিদায় ও ২০১৬-১৭ সেশনের নতুন কমিটির দায়িত্ব গ্রহণ করে।

অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের প্রধান তথ্য কমিশনার গোলাম রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান আ জ ম শফিউল আলম ভূইয়া।

এ সময় বক্তব্য রাখেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম, বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমান ও সাংবাদিক সমিতির প্রধান নির্বাচন কমিশনার শরীফুজ্জামান পিন্টু।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, তথ্য এমন একটি বিষয় যাকে হালকাভাবে নেওয়ার কোনো সুযোগ নেই। মিথ্যা তথ্য পরিবেশন ফলে জাতি বিভ্রান্ত হবে। সাংবাদিকতার ক্ষেত্রে আমরা কোনো ধরনের নিয়ন্ত্রণ চায় না।

তিনি আরও বলেন, একজন সাংবাদিককে নিজের বিবেকের কাছে দায়বদ্ধ থেকে সংবাদ পরিবেশন করতে হবে। সত্য বিরোধী ও বস্তুনিষ্ঠার পরিপন্থি সংবাদ পরিবেশন কাম্য নয়।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আসিফ ত্বাসীন ও সাধারণ সম্পাদক লালন মাহমুদ নব কমিটির সভাপতি ফরহাদ উদ্দীন ও সাধারণ সম্পাদক ফররুখ মাহমুদের কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয়তাবাদী ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ফেডারেশনসহ বিভিন্ন ছাত্র সংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয়ের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪৯ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৬
এসকেবি/আরআইএস/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।