ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

শাবিপ্রবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
শাবিপ্রবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শাবিপ্রবি: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আসন্ন ২০১৬-১৭ সেশনের ভর্তি পরীক্ষার ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আন্দোলন শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা।

 

রোববার (১৬ অক্টোবর) বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত ‘ভর্তি ফরমের মূল্য বৃদ্ধি বিরোধী মঞ্চের’ ব্যানারে মানববন্ধন, বিক্ষোভ মিছিল এবং অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

একই সঙ্গে দাবি আদায় না হলে টানা অবস্থান কর্মসূচি ও ক্লাস পরীক্ষা বর্জনের হুমকি দিয়েছেন তারা। একই সঙ্গে রোববার সকাল ১০টা থেকে ২০১৬-১৭ সেশনের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে। আবেদন ফরমের মূল্য ১ হাজার থেকে ১২শ টাকা, যা স্মরণকালের সর্ব্বোচ্চ।

এদিকে আন্দোলনকে ক্যাম্পাস অস্থিতিশীল করার পায়তারা উল্লেখ করে প্রয়োজনে আন্দোলন কঠোরভাবে দমনের কথা ঘোষণা করেছেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, এটা একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত। একাডেমিক কাউন্সিলে বিষয়টি বিবেচনার জন্যে আলোচনা করা হবে। ক্যাম্পাস অস্থিতিশীল করতে দেওয়ার সুযোগ নেই।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন ও পরে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থী মঞ্চ। তারা উপাচার্য ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন ও পরে উপাচার্য বরাবর স্মারকলিপি জমা দেন।

এর আগে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন- আন্দোলনের মুখপাত্র সারোয়ার তুষার, গিয়াস বাবু, ছাত্রফ্রন্ট আহবায়ক অপু কুমার দাস, ছাত্র ইউনিয়ন সভাপতি স্বপন দেব নাথ প্রমুখ।

আন্দোলনের মুখপাত্র সারোয়ার তুষার বলেন, উপাচার্য বিষয়টি একাডেমিক কাউন্সিলে আলোচনার আশ্বাস দিয়েছেন। তবে আমরা সোম ও মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করবো।
সোমবার ফের বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচি ও গণস্বাক্ষর সংগ্রহ করা হবে বলেও জানান সারোয়ার।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৬
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।