ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

‘ঘুষ নিয়ে চাকরি দেন মন্ত্রী, সে পথ বন্ধ’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
‘ঘুষ নিয়ে চাকরি দেন মন্ত্রী, সে পথ বন্ধ’

নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দিয়ে মন্ত্রীদের নামে ঘুষ নিয়ে চাকরি দেওয়ার দুর্নাম বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: নিয়োগ পরীক্ষার মাধ্যমে নিয়োগ দিয়ে মন্ত্রীদের নামে ঘুষ নিয়ে চাকরি দেওয়ার দুর্নাম বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (২১ নভেম্বর) জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ছয়টি ভেন্যুতে প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এ তিনি কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘১০ লাখ টাকা ঘুষ নিয়ে মন্ত্রী চাকরি দেন, সে পথ বন্ধ করেছি। পিএসসির মতো পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগের ব্যবস্থা নিয়েছি। মন্ত্রীরা যা করেছি করেছি, আর করবো না’।  

শিক্ষামন্ত্রী বলেন, ‘নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ আছে। আমরা এখন পিএসসির মতো পরীক্ষা নিয়ে শিক্ষক নিয়োগের ব্যবস্থা করেছি। এতে মেধাবী শিক্ষকদের বাছাই করার সুযোগ আছে। কিছু লোকের অসুবিধা হতে পারে, তবে শিক্ষকরা বিড়ম্বনা থেকে বাঁচবেন। হয়তো অনেকেই বলবেন তুমি মন্ত্রী বসে বসে বড় বড় কথা বলো, নীতি-নৈতিকতার কথা বলছো, আর তোমাকে ১০ লাখ টাকা ঘুষ দিয়ে চাকরি নিছি। যা করেছি করেছি, আর করবো না। মাফ করে দাও। আমরা এখন সেই পথ বন্ধ করেছি। ’ 

মন্ত্রী বলেন, কিছু শিক্ষক আছেন যারা টাকা নিয়ে ক্লাসরুমে এমসিকিউ প্রশ্নের উত্তর বলে দেন। যে শিক্ষার্থীর কাছ থেকে টাকা নেওয়া হচ্ছে তার কি ধারণা হবে, আবার ওই শিক্ষার্থীর বাবাকেও ঘুষ খেয়ে বাড়তি টাকা উপার্জন করে ছেলে-মেয়েদের পড়াতে হয়। তাহলে ওই ছেলে-মেয়েরা তাদের বাবাকেও ঘৃণা করবে, শিক্ষককে তো সম্মান করবেই না। আর মন্ত্রীতো করেন চুরি। তাহলে হতাশায় পড়বে ওই শিক্ষার্থী। ’

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আমরা সবাইকে হয়তো বিদেশে প্রশিক্ষণ দিতে পারবো না। তবে শিক্ষকদের প্রশিক্ষণ দিয়ে শিক্ষা ক্ষেত্রে উন্নয়ন করা হবে জাতি গঠনে। ছেলে-মেয়েদের শিক্ষিত করতে না পারলে, ভালো মানুষ তৈরি করতে না পারলে দেশের উন্নয়ন হবে না। সেদিকে বিবেচনা করবেন। আপনাই পারেন দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখতে।  

সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ঢাকা, খুলনা, চট্টগ্রাম, খুলনা, পাবনা ও বরিশাল ক্যাম্পাসে পঞ্চম ইংলিশ ল্যাগুয়েজ টেনিং কোর্সের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

নায়েমের মহাপরিচালক প্রফেসর মো. হামিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে কোর্সের পরিচালক এস এম রবিউল ইসলাম এবং বিভিন্ন টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষরা বক্তব্য রাখেন।

পরে মন্ত্রী নায়েম মিলনায়তনে ২২তম অ্যাডভান্সড কোর্স অন এডুকেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (এসিইএম) উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।