ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

বেফাক কার্যক্রমের স্বচ্ছতায় বিশেষ কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
বেফাক কার্যক্রমের স্বচ্ছতায় বিশেষ কমিটি

বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের (বেফাক) কার্যক্রম পরিচালনায় আরও স্বচ্ছতা আনতে ১৩ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

ঢাকা: বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের (বেফাক) কার্যক্রম পরিচালনায় আরও স্বচ্ছতা আনতে ১৩ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২১ নভেম্বর) চট্টগ্রামে দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় মহাপরিচালকের কার্যালয়ে বেফাক’র কার্যনির্বাহী পরিষদের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।



সভায় বেফাকের ভারপ্রাপ্ত মহাসচিব মনোনীত হয়েছেন ঢাকার ফরিদাবাদ মাদরাসার মুহতামিম মাওলানা আবদুল কুদ্দুস।
একই সঙ্গে অফিস পরিচালনার জন্য সহকারী মহাপরিচালক অধ্যাপক মাওলানা যোবায়ের আহমদ চৌধুরীকে ভারপ্রাপ্ত মহাপরিচালক করার সিদ্ধান্ত গৃহীত হয়।

কওমী মাদরাসা বোর্ডের মহাসচিব মাওলানা আবদুল জাব্বার জাহানাবাদী গত ১৮ নভেম্বর ইন্তেকাল করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৯ বছর।

বেফাকের সভাপতি আহমদ শফী সভায় মাওলানা আবদুল কুদ্দুসের নাম প্রস্তাব করেন বলে বেফাকের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সবাই সেই প্রস্তাবে সম্মতি দেওয়ায় ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে তাকেই মনোনীত করা হয়।
বৈঠকে বেফাকের প্রতিষ্ঠালগ্ন থেকে মৃত্যুবরণের আগে পর্যন্ত আব্দুল জব্বার নিষ্ঠার সঙ্গে মহাসচিবের দায়িত্ব পালনের কথা স্মরণ করে তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়।

উচ্চ ক্ষমতার কমিটি
সভায় বেফাকের প্রশাসনিক বিষয়াদি এবং কওমি মাদ‍রাসা সনদের মানের সরকারি স্বীকৃতি প্রসঙ্গে বিস্তারিত আলোচনা হয়।  পাশাপাশি বেফাকের কার্যক্রম পরিচালনায় আরও স্বচ্ছতা আনতে ও সহজ করতে ১৩ সদস্য বিশিষ্ট উচ্চ ক্ষমতাসম্পন্ন
একটি বিশেষ কমিটিও গঠন করা হয়।

কমিটির সদস্যরা হলেন মাওলানা আশরাফ আলী, মাওলানা আনোয়ার শাহ, মাওলানা মুফতি ওয়াক্কাস, মাওলানা নূর হোসাইন কাসেমী, মাওলানা আব্দুল কুদ্দুস ফরিদাবাদ, মাওলানা নূরুল ইসলাম, মাওলানা সাজেদুর রহমান, মাওলানা মাহফুজুল হক, মাওলানা মুফতি নূরুল আমীন, মাওলানা আব্দুর রব (লালবাগ), মাওলানা মুহাম্মদ আনাস মাদানী, মাওলানা মুসলেহ উদ্দীন রাজু ও মাওলানা মুনিরুজ্জামান।


বেফাকের নতুন ৫ সহ-সভাপতি
সভায় বেফাকের কেন্দ্রীয় কমিটিতে সহ-সভাপতি পদে অতিরিক্ত আরো পাঁচজনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।
তারা হলেন ব্রাহ্মণবাড়িয়ার দারুল আরকাম মাদরাসার মহাপরিচালক মাওলানা সাজেদুর রহমান, ঢাকার পীর জঙ্গি মাদরাসা প্রিন্সিপাল মাওলানা শফিউল্লাহ, ঢাকার খিলগাঁও মাখযানুল উলুমের প্রিন্সিপাল মাওলানা নূরুল ইসলাম, মধুপুর পীর মাওলানা আব্দুল হামিদ জামিয়া আরাবিয়া লালবাগের মাওলানা আবদুর রব, সিলেট গহরপুর মাদরাসার মাওলানা মোসলেহ উদ্দীন রাজু। অতীতেও তারা বেফাকের নানা পদে কাজ করেছেন।

সভাপতিত্ব করেন দারুল উলূম হাটহাজারী মাদরাসার মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী।
বেফাক কার্যনির্বাহী পরিষদের প্রায় সব সদস্য এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।