ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

আনন্দ-আড্ডায় ইবিতে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
আনন্দ-আড্ডায় ইবিতে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন ছবি-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতিষ্ঠার ৩৭ বছর পেরিয়ে ৩৮ বছরে পর্দাপণে করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। দিবসটি উদযাপনে শোভাযাত্রা ও আনন্দ-আড্ডায় মেতে ওঠেন শিক্ষার্থীরা।

ইবি: প্রতিষ্ঠার ৩৭ বছর পেরিয়ে ৩৮ বছরে পর্দাপণে করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। দিবসটি উদযাপনে শোভাযাত্রা ও আনন্দ-আড্ডায় মেতে ওঠেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২২ নভেম্বর) বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ইবিতে শুরু হয়েছে দুইদিনের বর্ণাঢ্য কর্মসূচি।

এদিকে, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপনকে কেন্দ্র করে পুরো ইবি সেজেছে বর্ণিল সাজে।

বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, প্রতিটি আবাসিক ও একাডেমিক ভবন সাজানো হয়েছে রং-বেরংয়ের আলোয়। এছাড়া ক্যাম্পাসে সড়কসমূহের পতাকাসজ্জা ও আলোকসজ্জা করা হয়েছে।

কর্মসূচির প্রথম দিন মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এবং বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন উপ উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান।

পরে সকাল ৯টায় প্রভোস্টরা স্ব স্ব হলে জাতীয় পতাকা ও হল পতাকা উত্তোলন করেন। সকাল সাড়ে ৯টায় অনুষদ ভবনের নিচতলায় দিবসটি উপলক্ষে কেক কাটেন উপাচার্য অধ্যাপক ড. রশিদ আসকারী।

সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে আনন্দ শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য। শোভাযাত্রায় অংশ নেন উপ উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. মো. সেলিম তোহা, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপন, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস. এম. আব্দুল লতিফ, শাপলা ফোরামের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিন, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. জাকারিয়া রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিজানুর রহমান, সব অনুষদের ডিন,  প্রভোস্ট, বিভাগীয় সভাপতি ও শিক্ষক ও শিক্ষার্থীরা।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার, চিকিৎসা কেন্দ্র, ব্যবসায় প্রশাসন অনুষদের সামনে দিয়ে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন জাতীয় দিবসসমূহ উদযাপন স্ট্যান্ডিং কমিটির আহ্বায়ক উপ উপাচার্য অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান।

ফোকলোর স্টাডিজ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহা. সাইদুর রহমান এবং আইন ও মুসলিম বিধান বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, বিশেষ অতিথি ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিষ্ট্রার এস এম আব্দুল লতিফ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. এমতাজ হোসেন, উপকমিটির আহ্বায়ক ছাত্র-উপদেষ্টা অধ্যাপক ড. মহা. আনোয়ারুল হক, ইবি ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম প্রমুখ।

এরআগে ২২ নভেম্বর প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে  বিশ্ববিদ্যালয়ের সব আবাসিক হলের শিক্ষার্থীরা জিয়াউর রহমান হল মোড় থেকে আনন্দ র‌্যালি বের করেন।   র‌্যালিটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

১৯৭৯ সালের ২২ নভেম্বর কুষ্টিয়া-ঝিনাইদহের মাঝামাঝি ১৭৫ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় স্বাধীন দেশের প্রথম এই বিশ্ববিদ্যালয়। সূচনালগ্নে ৪টি বিভাগে মাত্র ৩০০ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু হয় ইবির। প্রতিষ্ঠার ৩৭ বছর পরে বর্তমানে ৫টি অনুষদের অধীনে ২৫টি বিভাগে প্রায় ১৪ হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাচ্ছেন এখানে।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।