ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিএনসিসি-রোভার স্কাউট

নুর আলম হিমেল, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
 জাবিতে ভর্তিচ্ছুদের সহযোগিতায় বিএনসিসি-রোভার স্কাউট ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের সহযোগিতায় দিনরাত কাজ করছে বিশ্ববিদ্যালয় শাখা বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউট সদস্যরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছুদের সহযোগিতায় দিনরাত কাজ করছে বিশ্ববিদ্যালয় শাখা বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউট সদস্যরা।

১৯ নভেম্বর (শনিবার) ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিষয়ক অনুষদ) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাঁচ দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু হয়।

এবারে ভর্তি পরীক্ষায় আটটি ইউনিটে প্রায় দুই লাখ ২০ হাজার দুইশ’ ৯৮ জন পরীক্ষার্থী অংশ নেবে। এই বিশাল সংখ্যক শিক্ষার্থীদের শৃঙ্খলায় রাখার দায়িত্ব পড়েছে বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যদের উপর।

জনগণের সেবায় নিজেকে নিয়োজিত করার লক্ষ্য সামনে রেখেই বিশ্ববিদ্যালয় ও ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বার্থে বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যরা প্রতিদিন টানা ১১ ঘণ্টা কাজ করে যাচ্ছে।

প্রতিদিন ৩০ জন করে মোট ৬০ জন বিএনসিসি ও রোভার স্কাউট সদস্যরা সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ সেবা দিচ্ছে।    

পরীক্ষা কেন্দ্রের মধ্যে সমাজবিজ্ঞান অনুষদ, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ, নতুন কলা ও মানবীকি অনুষদ, বিজনেজ স্টাডিজ অনুষদ ও পুরনো কলা ভবনে দায়িত্ব পালন করছেন বিএনসিসি ক্যাডেটরা।

অন্যদিকে সিএসই ভবন, রসায়ন ভবন, পদার্থবিজ্ঞান ভবন, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্র ও জীব বিজ্ঞান অনুষদে দায়িত্ব পালন করছেন রোভার স্কাউট সদস্যরা।

বিএনসিসি সদস্য শামীমা সিমু বংলানিউজকে বলেন, মানুষের সেবা করার অভিপ্রায় নিয়ে বড় হয়েছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে বিএনসিসির সঙ্গে যুক্ত হওয়ার কারণে সে কাজ আরও সহজ হয়েছে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে পেরে খুব ভালো লাগছে।

বিএনসিসি সিইউও মুতাসিম বিল্লাহ বাকি বলেন, প্রতিবছর ভর্তি পরীক্ষার সময় শিক্ষার্থীদের সহযোগিতা করার জন্য ক্যাডেটরা কাজ করে। এবার আমাদের ৫০ জন ক্যাডেট বিভিন্ন অনুষদে দায়িত্ব পালন করছে।

বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটের রোভার মেট (আরএম) নওশাদ আলম বলেন, ভর্তিচ্ছুদের সেবায় কাজ করতে পেরে নিজেকে গর্বিত মনে হচ্ছে।

রোভার স্কাউটের সিনিয়র রোভার মেট (এসআরএম) জহুরুল ইসলাম বলেন, বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তিচ্ছুরা পরীক্ষা দিতে এসে নানামুখী সমস্যার সম্মুখীন হয়। এসব শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে আমাদের গ্রুপের সদস্যরা কাজ করছে। একই সঙ্গে তারা শৃঙ্খলা নিশ্চিত করছে।  

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬

এএটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।