ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

রাবিতে ভর্তির জন্য সুমনের প্রয়োজন ২০ হাজার টাকা

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
রাবিতে ভর্তির জন্য সুমনের প্রয়োজন ২০ হাজার টাকা

শৈশবে মাকে হারিয়েছেন সুমন (১৮)। স‍ৎ মায়ের সংসারে ও  নিত্য অভাব-অনটনে দিন ক‍াটে তাদের। তবুও থেমে যাননি সুমন।

ইবি: শৈশবে মাকে হারিয়েছেন সুমন (১৮)। স‍ৎ মায়ের সংসারে ও  নিত্য অভাব-অনটনে দিন ক‍াটে তাদের।

তবুও থেমে যাননি সুমন।

বাবা ও বড় ভাইয়ের উপার্জনে সংসার না চলায় তাকেও প্রায়ই অন্যের জমিতে মজুরি দিতে হয়। কিন্তু শত কষ্ট আর অভাবের মধ্যেও স্বপ্ন দেখেছেন নিজেকে প্রতিষ্ঠা করার।

সুমনের মায়ের স্বপ্ন ছিল ছেলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হবে। কিন্তু সুমনের সে স্বপ্ন ফিকে হতে বসেছে মাত্র ২০ হাজার টাকার কারণে।

ছোটবেলা থেকেই পড়াশোনায় প্রচণ্ড মেধাবী সুমন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) ভর্তি পরীক্ষায় ২৩তম মেধা স্থান লাভ করেছেন। কিন্তু ২০ হাজার টাকার জন্য ভর্তি হতে পারছেন না তিনি।

সুমন ঝিনাইদহের শৈলকুপা উপজেলার পদমদি গ্রামের মো. শহীদ শাহের ছেলে। তার বড় ভাই দিনমজুর। সংসারে রয়েছেন সৎ মা ও সৎ ছোট এক ভাই।

রাবিতে ভর্তি বিষয়ে সুমন জানায়, গত ১৫ নভেম্বর মৌখিক পরীক্ষা দিয়েছেন তিনি। ভর্তি হতে হবে ৮ ডিসেম্বরের মধ্যে। এতো অল্প সময়ে ভর্তির টাকা তার  বাবার পক্ষে যোগাড় করা অসম্ভব। তাদের ১৫ শতক জমি ছিল সেটাও অনেক আগেই অন্যের কাছে বর্গা দেওয়া হয়েছে।

সুমন জানান, রাবিতে ভর্তির জন্য এখন দিন-রাত তিনি পরিচিতি বড় ভাই ও বন্ধুদের দ্বারস্থ হচ্ছেন। কিন্তু দিনশেষে ঘরে ফিরছেন হতাশা নিয়ে।

কথা বলার একপর্যায়ে মায়ের প্রসঙ্গ উঠতেই সুমনের চোখ ভারী হয়ে ওঠে। কান্নাজড়িত কণ্ঠে জানান, ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময় তার ছোট ভাইয়ের জন্ম হয়। বিকেলে মৃত্যু হয় তার ভাইয়ের। এর এক সপ্ত‍াহ পর রোগে ভুগে অনেকটা বিনা চিকিৎসায় মারা যান তার ‍মা। পরে বাবা আবার বিয়ে করেন।

এসএসসিতে সুমন জিপিএ-৪.৫ ও এইচএসসি জিপিএ-৫ পেয়েছেন। এরপর কোনো ভর্তি কোচিং না করেই রাবিতে আইবিএতে ভর্তির সুযোগ পেয়েছেন তিনি।

কিন্তু মাত্র ২০ হাজার টাকার অভাবে তিনি ভর্তি হতে পারছেন না বলে প্রচণ্ড হতাশ তিনি। এছাড়া ভর্তি হতে পারলেও পরবর্তী সময়ে খরচ নিয়েও তার চিন্তার শেষ নেই।

এ বিষয়ে যোগাযোগ করা হলে রাবির আইবিএর প্রশাসনিক কর্মকর্তা জহুরুল ইসলাম বাংলানিউজকে জানান, আইবিএতে পড়তে একজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের খরচ বাদেও ৪ বছরে  সেমিস্টার ফি ও অন্যান্য খরচ মিলিয়ে মোট  ৯৩ হাজার টাকা দিতে হবে। প্রথম ও শেষ সেমিস্টার ফি ১৪ হাজার টাকা এবং বাকি ৬ সেমিস্টার ফি ৯ হাজার টাকা করে। এ হিসেবে ভর্তি, পরিবহন, আবাসিক,  সেশন ফিসহ সবকিছু মিলিয়ে প্রথমবার অন্তত ২০ হাজার টাকার মতো দিতে হয় একজন শিক্ষার্থীকে।

সুমনকে ভর্তির জন্য সহায়তা করতে তার সঙ্গে যোগাযোগ করা যেতে পারে ০১৯৮৩১৬৮১০৮ নম্বরে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।