ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

শিক্ষা

আইইউবি-তে পাখি বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আইইউবি-তে পাখি বিষয়ক সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘বাংলাদেশের পাখি: আজ ও আগামী’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে বেসরকারি ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশে (আইইউবি)।

ঢাকা: ‘বাংলাদেশের পাখি: আজ ও আগামী’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে বেসরকারি ইন্ডিপেনডেন্ট ইউনির্ভাসিটি, বাংলাদেশে (আইইউবি)।

বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্টের উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়।

সোমবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগের পক্ষ থেকে পাঠানো এক প্রেসরিলিজে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রোববার (২৭ নভেম্বর) বসুন্ধরা আবাসিক এলাকায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন- দক্ষিণ এশিয়ার বিশিষ্ট পাখি বিশেষজ্ঞ ও বণ্যপ্রাণী বিশারদ ইনাম আল হক।

সেমিনারে বক্তব্য দেন- আইইউবি-এর উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান ও স্কুল অব এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট অনুষদের ডিন ড. মো. আব্দুল খালেক।

তরুণ শিক্ষার্থীদের বাংলাদেশের পাখি ও এর ভবিষ্যৎ সর্ম্পকে সচেতন করে তুলতে সচিত্র প্রতিবেদন এবং তথ্য-উপাত্ত উপস্থাপন করেন ইনাম আল হক।

তিনি পাখির বড় আবাসস্থল সুন্দরবন, উত্তর-পূর্বের হাওরাঞ্চল, সমুদ্র উপকূলবর্তী অঞ্চল, নদ-নদীর বালুবিধৌত নিম্নাঞ্চল এবং পাহাড়ি অঞ্চলের পাখি নিয়ে বিশদ আলোচনা করেন।

একই সঙ্গে বাংলাদেশে বিপন্ন পাখির বর্তমান চিত্র, পাখির আবাসস্থলের সংকট এবং এ বিষয়ে সামাজিক সচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন ইনাম আল হক।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।