ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

জাতীয় দিবসগুলো ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের তাগিদ

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, মার্চ ২, ২০১৭
জাতীয় দিবসগুলো ভাবগাম্ভীর্যের সঙ্গে পালনের তাগিদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় দিবসগুলো আন্তরিকতা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করার তাগিদ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বৃহস্পতিবার (০২ মার্চ) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় পতাকা দিবসের অনুষ্ঠান উদ্বোধনকালে তিনি এ বিষয়ে তাগিদ দেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে নিয়ে জাতীয় সঙ্গীতের তালে তালে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে হবে। কারণ ১৯৭১ থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ের ব্যবধান অনেক। তরুণ প্রজন্মের কাছে আমরা কতটুকু চেতনা দিতে পেরেছি তা নিয়ে আমার নিজের মাঝে সংশয় আছে।

নতুন প্রজন্মকে দেশপ্রেম ও চেতনা জাগ্রত করতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিজয় দিবস, স্বাধীনতা দিবস, শহীদ দিবসসহ গুরুত্বপূর্ণ দিবসসমূহ ভাবগাম্ভীর্যের সঙ্গে পালন করতে হবে।   জাতীয় সঙ্গীত পরিবেশনের সময় সবাইকে সম্মান প্রদর্শনের জন্য গুরুত্বারোপ করেন তিনি।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় আমরা সাড়ে সাত কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে দেশ স্বাধীন করেছি। বর্তমানে ১৬ কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে দেশকে এগিয়ে নিতে হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. রহমত উল্লাহ, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এনামউজ্জামান ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, মার্চ ০২, ২০১৭
এসকেবি/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।