ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

ভাবতে অবাক লাগে আমি ঢাবির চ্যান্সেলর: রাষ্ট্রপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মার্চ ৪, ২০১৭
ভাবতে অবাক লাগে আমি ঢাবির চ্যান্সেলর: রাষ্ট্রপতি ঢাবির সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন রাষ্ট্রপতি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে না পেরে বর্তমানে চ্যান্সেলর হওয়ায় বিস্ময় প্রকাশ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শনিবার (০৪ মার্চ) দুপুরে ঢাবির ৫০তম সমাবর্তনে বক্তব্য রাখার সময় এ বিস্ময় প্রকাশ করেন তিনি।


সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি ৮০ জন শিক্ষার্থীকে স্বর্ণপদক তুলে দেন।

পাশাপাশি সমাবর্তন বক্তা বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট এবং উপাচার্য অধ্যাপক অমিত চাকমাকে সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স ডিগ্রি প্রদান করেন।


রাষ্ট্রপতি বলেন, ‘নিজের কাছে অবাক লাগে কারণ আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর। আমি ১৯৬১ সনে ম্যাট্রিক পাস করি, থার্ড ডিভিশন পেয়ে। আর ইন্টারমিডিয়েটেও এক বিষয়ে রেজাল্ট খারাপ ছিলো। যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে আসলাম, ভর্তি তো দূরের কথা আমাকে ফরম পর্যন্ত দেওয়া হলো না। বন্ধুবান্ধব অনেকে ভর্তি হলো। কিন্তু আমি দয়াল গুরুর কৃপায় গুরুদয়াল কলেজে ভর্তি হই’।

 
বন্ধু-বান্ধবের সমাবর্তনের কথায় নিজেরও সমাবর্তনের খ‍ায়েশ জাগতো উল্লেখ করে তিনি বলেন, বন্ধু-বান্ধব যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়‍াশোনা করতো তারা কনভোকেশন ক্যাপ-গাউন পরতো। আমাদের কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ছিলো। তবে সমাবর্তনে আমাদের ডাকা হতো না। যারা অনার্স-মাস্টার্সে ছিলো, তাদের ডাকা হতো। কিন্তু আল্লাহর কি লীলা বুঝলাম না, যে ইউনিভার্সিটিতে ভর্তি হইতে পারলাম না, সেইখানে আমি চ্যান্সেলর হইয়া আসছি। বাংলাদেশে যতগুলি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে সবগুলোর আমি চ্যান্সেলর।

রাষ্ট্রপতি বলেন, ১৯৬১ সালে ম্যাট্রিক পাস ও এরপর ইন্টারমিডিয়েট পাস করে বিএ পাস করেছি ১৯৬৯ সালে। বারবার পরীক্ষা দিয়েও ফেল করার পরে আত্মীয়স্বজনসহ সবাই বিএ পাসের বিষয়টি জিজ্ঞাসা করা শুরু করলো। ছাত্র খারাপ ছিলাম শুধু তাই নয়, দুই দুই বার কারাগারেও ছিলাম। তখন কিশোরগঞ্জের এক সমাবেশে ঘোষণা করি, যতদিন পর্যন্ত আইয়ুব খান ও মোনায়েম খানকে উৎখাত করা যাবে না ততদিন আমি বিএ পাস করবো না। উত্তর হয়ে গেছে। ’

**ডাকসু নির্বাচন ইজ মাস্ট: রাষ্ট্রপতি

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৭
এসকেবি/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।