ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

খুবির এফএমআরটি ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
খুবির এফএমআরটি ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন খুবির এফএমআরটি ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন-ছবি: বাংলানিউজ

খুলনা: বর্ণাঢ্য আয়োজনে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফিশারিজ অ্যান্ড মেরিন রিসোর্স টেকনোলজি (এফএমআরটি) ডিসিপ্লিনের রজতজয়ন্তী উদযাপন করা হয়েছে।

শুক্রবার (৩১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিন এবং এফএমআরটি ‌অ্যালামনাই অ্যাসোসিয়েশন যৌথভাবে এ রজতজয়ন্তী উদযাপনের আয়োজন করে।

এ উপলক্ষে সকাল সাড়ে ৯টায় বেলুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন বিশ্ববিদ্যারয় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

পরে তার নেতৃত্বে শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে শহীদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে দিয়ে পুনরায় হাদী চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে উপাচার্য রজতজয়ন্তীর কেক কাটেন।

পরে সকাল সাড়ে ১০টায় আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। সেখানে উপাচার্য প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

তিনি তার বক্তব্যের শুরুতে এফএমআরটি ডিসিপ্লিনের ২৫ বছরপূর্তি (রজতজয়ন্তী) উদযাপনে এমন নান্দনিক ও প্রাণবন্ত অনুষ্ঠানের আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

উপাচার্য বলেন, দেশকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের সবচেয়ে বেশি কমিটমেন্ট থাকতে হবে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিন থেকে গত ২৫ বছরে উত্তীর্ণ গ্র্যাজুয়েটরা দেশ-বিদেশে বিভিন্ন পেশায় নিজেদের শক্ত অবস্থান সৃষ্টি করে নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, মৎস্য বিজ্ঞানীদের অবদানের কারণে মৎস্য উৎপাদন বেড়েছে।

ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিলুপ্তপ্রায় মাছের প্রজাতি রক্ষা ও তার উৎপাদন বাড়তে আরও গবেষণা চালানোর জন্য এবং প্রজনন মৌসুমে ২-৩ মাস সামুদ্রিক মৎস্য ছাড়া দেশীয় মৎস্য আহরণ নিষিদ্ধ করা যায় কিনা সে বিষয়ে ভেবে দেখার জন্যও আহ্বান জানান।

তিনি বলেন, বর্তমান সরকারের সমুদ্র বিজয়ের মাধ্যমে ব্লু অর্থনীতির যে বিপুল সম্ভাবনার সৃষ্টি হয়েছে সেক্ষেত্রে এফএমআরটি ডিসিপ্লিনের মুখ্য ভূমিকা পালন করতে হবে।  বক্তব্য দিচ্ছেন বিশ্ববিদ্যারয় উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানএজন্য ডিসিপ্লিনের কারিকুলাম প্রণয়নে সিলেবাস বিন্যাসে সামুদ্রিক সম্পদ বিষয়ে কোর্স আরও বেশি করে অন্তর্ভুক্ত করতে হবে। এক্ষেত্রে তিনি অ্যালামনাইদের প্রতিনিধিত্ব করতে এবং পরামর্শ দেওয়ার আহ্বান জানান।

রজতজয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান, জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর একে ফজলুল হক, এফএমআরটি ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. গাউছিয়াতুর রেজা বানু।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সচিব মনীষ কুমার মণ্ডল। মূল নিবন্ধ পাওয়ার পয়েন্টে তুলে ধরেন এফএমআরটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মাজহাব উদ্দিন পল্লব।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থীকে অ্যালামনাই স্কলারশিপ এবং পেশাগত কাজের জন্য জাতীয় পর্যায়ে সরকারের গোল্ড মেডেল পাওয়ায় দু’জন প্রাক্তন গ্র্যাজুয়েটকে সম্মাননা ক্রেস্ট দেওয়া হয়।

এসময় সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। বিকেলে অন্যান্য কর্মসূচির মধ্যে ছিলো স্মৃতিচারণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যান্ডশো।  বর্ণাঢ্য শোভাযাত্রা-ছবি: বাংলানিউজরজতজয়ন্তী উপলক্ষে ক্যাম্পাসকে সাজানো হয়েছে বর্ণিল সাজে। ক্যাম্পাস হয়ে উঠেছে উৎসবমুখর। ১৯৯২ সালে এফএমআরটি ডিসিপ্লিন চালু হওয়ার পর গত পঁচিশ বছরে পাঁচ শতাধিক উত্তীর্ণ গ্র্যাজুয়েট এখন দেশ-বিদেশে সরকারি-বেসরকারি, আন্তর্জাতিক, আঞ্চলিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সঙ্গে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। রজতজয়ন্তী উপলক্ষে তাদের সম্মেলনকে কেন্দ্র করে ডিসিপ্লিন আনন্দমুখর হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
এমআরএম/এএটি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।