ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

আইইউবিতে জাতীয় নদী অলিম্পিয়াড অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
আইইউবিতে জাতীয় নদী অলিম্পিয়াড অনুষ্ঠিত জাতীয় নদী অলিম্পিয়াড বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্বের অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মেয়র আনিসুল হক

ঢাকা: নদী বিষয়ক সচেতনতা বাড়াতে ‘জানবে যদি, জাগবে নদী’ স্লোগান সামনে রেখে ‘জাতীয় নদী অলিম্পিয়াড: বেসরকারি বিশ্ববিদ্যালয় পর্ব’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (এপ্রিল ১) ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) নিজস্ব ক্যাম্পাস বসুন্ধরায় এ ‍অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

আইইউবির এনভায়রনমেন্ট ক্লাব, রিভারাইন পিপল ও সমকাল সুহৃদ সমাবেশের যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।

বিশেষ অতিথি ছিলেন আইইউবির প্রতিষ্ঠাতা ট্রাস্ট ইএসটিসিডিটি’র চেয়ারম্যান আব্দুল হাই সরকার এবং সম্মানিত অতিথি ছিলেন দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার। উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন আইইউবি’র উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান।

প্রধান অতিথি আনিসুল হক ঢাকা শহর রক্ষায় তার গৃহীত পদক্ষেপ তুলে ধরে তরুণ সমাজকে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে বলেন, নদী এবং পরিবেশ বাঁচাতে সর্বস্তরের মানুষের সক্রিয় অংশগ্রহণের কোনো বিকল্প নেই।
তিনি নদী দখল বন্ধ করতে সবাইকে কার্যকরী ভূমিকা রাখতে আহ্বান জানান।

বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত প্রায় ২০০ শিক্ষার্থী এ অলিম্পিয়াডে অংশ নেয়।

কর্মসূচির শুরুতে ছিল নদী বিষয়ক কুইজ প্রতিযোগিতা। অংশগ্রহণকারীদের এক ঘণ্টায় ২৯টি এমসিকিউ ও একটি বিশ্লেষণাত্মক প্রশ্নের উত্তর দিতে হয়। প্রতিযোগিতার পর অংশগ্রহণকারীদের উত্থাপিত প্রশ্নের আলোকে একটি প্রাণবন্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়, যেখানে সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞরা উত্তরসহ নদী রক্ষার বিশ্লেষণাত্মক বক্তব্য দেন।

সমাপনী অধিবেশনে কুইজ প্রতিযোগিতার বিজয়ী ২১ জন শিক্ষার্থীকে সার্টিফিকেট দেওয়া হয়, যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে অংশ নেবেন। অধিবেশনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. আইনুন নিশাত, জাতীয় নদী কমিশনের সদস্য শারমিন মুর্শিদ ও রিভারাইন পিপল এবং সমকাল সুহৃদ সমাবেশের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ০৭১৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।