ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

রাজশাহীতে এইচএসসি ও সমমানের পরীক্ষা চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৫ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
রাজশাহীতে এইচএসসি ও সমমানের পরীক্ষা চলছে রাজশাহীতে এইচএসসি ও সমমানের পরীক্ষা চলছে- ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমানের পরীক্ষা চলছে। প্রথম দিন বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

রোববার (০২ এপ্রিল) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়। তবে বেলা পৌনে ১২টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা খবর পাওয়া যায়নি।

সকালে পরীক্ষা শুরুর পর রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. আবুল কালাম আযাদ ও পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকারসহ শিক্ষাবোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা
পরীক্ষা কেন্দ্র ঘুরে দেখেন। এ সময় সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় তারা সন্তোষ প্রকাশ করেন।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বাংলানিউজকে জানান, এই শিক্ষাবোর্ড থেকে এবার মোট ১ লাখ ২৩ হাজার ৬শ’ ১৬ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। গত বছর ছিল ১ লাখ সাত হাজার ৯০ জন। ফলে এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১৬ হাজার ৫শ’ ২৬ জন। ঝরে পড়ার হার কমে যাওয়ায় এবং পাসের হার বাড়ায় প্রতি বছর পরীক্ষার্থীর সংখ্যা বাড়ছে বলে মনে করছেন পরীক্ষা নিয়ন্ত্রক।

তিনি জানান, রাজশাহী বোর্ডের অধীনে অনুষ্ঠিতব্য এইচএসসি পরীক্ষায় এবার ৬৮ হাজার ১শ’ ২৯ জন  ছাত্র এবং ৫৫ হাজার ৪শ’ ৮৭ জন ছাত্রী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৭শ’ ৮০ জন, অনিয়মিত ২২ হাজার ৫শ’ ৬২ জন, জিপিএ উন্নয়ন এক হাজার ১শ’ ১৪ জন ও প্রাইভেট পরীক্ষার্থী রয়েছে ১শ’ ৬০ জন।

এবারের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে ৩৩ হাজার ৮শ’ ৩৬, মানবিক থেকে ৬৮ হাজার ৫শ’ ৪৮ এবং বাণিজ্য বিভাগ থেকে ২১ হাজার ২শ’ ৩২ জন অংশ নিচ্ছে।

রোববার (০২ এপ্রিল) রাজশাহী শিক্ষা বোর্ডের মোট ১শ’ ৯৪টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এসএস/জিপি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।