ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

বরিশাল শিক্ষা বোর্ডে কমেছে এইচএসসি পরীক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
বরিশাল শিক্ষা বোর্ডে কমেছে এইচএসসি পরীক্ষার্থী বরিশাল শিক্ষা বোর্ডে কমেছে এইচএসসি পরীক্ষার্থী

বরিশাল: বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে।

রোববার (২ এপ্রিল) সকাল ১০টায় সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী বরিশাল বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৬১ হাজার ৫৬২ জন, যা গত বছর ছিলো ৬২ হাজার ৪৮১ জন।

এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৪৫ হাজার ৮২২, কিন্তু গত বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৪৮ হাজার ২৫৮ জন। গত বছরের চেয়ে এ বছর নিয়মিত প্রায় আড়াই হাজার পরীক্ষার্থী কম অংশগ্রহণ করেছে।

বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আনোয়ারুল আজিম বলেন, এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে ৩১ হাজার ৯৭৬ জন ছ‍াত্র এবং ২৯ হাজার ৫৮৬ জন ছাত্রী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৮২ জন জিপিএ উন্নয়নে, ১২ জন প্রাইভেট ও অনিয়মিত ১৫ হাজার ৩৪৬ জন পরীক্ষার্থী রয়েছে। পাশাপাশি বোর্ডের আওতাধীন ৬ জেলার মধ্যে বরিশাল জেলায় সবচেয়ে বেশি ২২ হাজার ৩৩০ পরীক্ষার্থী রয়েছে।

তিনি জানান, ৩৩২টি কলেজের মোট পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে ১১ হাজার ৪৪৭ জন, মানবিক বিভাগে ৩২ হাজার ৯৪ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৮ হাজার ২১ জন রয়েছে। যারা ১১৬টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছে।

এদিকে পরীক্ষা শুরুর পর বিভাগীয় কমিশনার মো. গাউস, জেলা প্রশাসক ড. গাজী মো. সাইফুজ্জামান, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. জিয়াউল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
এমএস/আরআর/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।