ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

দিনাজপুরে এইচএসসি পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ১১১০

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
দিনাজপুরে এইচএসসি পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ১১১০ এইচএসসি পরীক্ষার্থী। ছবি: বাংলানিউজ

দিনাজপুর: দিনাজপুরে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ১১১০ জন শিক্ষার্থী।

রোববার (০২ এপ্রিল) উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথম পত্রের পরীক্ষায় এই অনুপস্থিতি ছিলো।

উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মো. হারুন-অর-রশীদ মন্ডল বাংলানিউজকে জানান, এইচএসসি পরীক্ষার প্রথম দিন বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

পরীক্ষায় ৮৯ হাজার ৮৩১ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৮ হাজার ৭২১ জন উপস্থিত এবং ১১১০ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। পরীক্ষায় অনুপস্থিতির হার ১ দশমিক ২৪ শতাংশ।

বিজ্ঞান বিভাগে ২৬ হাজার ৮৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬ হাজার ১১৯ জন ছাত্র ও ছাত্রী ১০ হাজার ৭২১ জন। মানবিক বিভাগে ৬৩ হাজার ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে ২৯ হাজার ৫০৯ জন ছাত্র ও ছাত্রী ৩৪ হাজার ৪২৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৬ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৯৫৪ জন ছাত্র ও ছাত্রী ৫ হাজার ৪৬ জন।

অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে রংপুর জেলায় ১৯৫ জন, গাইবান্ধায় ১৭৪ জন, নীলফমারীতে ১৪০ জন, কুড়িগ্রামে ১১৬ জন, লালমনিরহাটে ৮৮ জন, দিনাজপুরে ২২০ জন, ঠাকুরগাঁওয়ে ৯৪ জন ও পঞ্চগড় জেলায় ৮৩ জন রয়েছে।

পরীক্ষায় কোনো ধরনের অনিয়ম হলে সঙ্গে সঙ্গে বোর্ডের পক্ষ থেকে ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ব্যাপারে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিকসহ সংশ্লিষ্ট সবার সার্বিক সহযোগিতা কামনা করেন হারুন-অর-রশীদ।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় রংপুর বিভাগের ৮টি জেলার ৬৩৫টি কলেজের ১ লাখ ৬ হাজার ৭৭২ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে ৫৬ হাজার ৫৮২ জন ছাত্র ও ৫০ হাজার ১৯০ জন ছাত্রী। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ৮৩ হাজার ৩১১ জন, অনিয়মিত ২২ হাজার ৬০৩ জন, জিপিএ উন্নয়ন ৭৮০ জন ও প্রাইভেট পরীক্ষার্থী ৭৮ জন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৭
আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।