ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

শিশুদের অধিকার রক্ষায় তরুণদের এগিয়ে আসতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৭
শিশুদের অধিকার রক্ষায় তরুণদের এগিয়ে আসতে হবে ঢাবিতে বক্তব্য রাখছেন কৈলাশ সত্যার্থী; ছবি-বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: শিশুদের অধিকার রক্ষায় বিশ্বের তরুণদের এগিয়ে আসার আহ্বান জানালেন নোবেল বিজয়ী কৈলাস সত্যার্থী। মঙ্গলবার (৪ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে পাবলিক লেকচারে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, আপনাদের ক্ষমতা আছে এই পৃথিবীটাকে একটা পৃথিবীতে তৈরি করার। যেখানে কোনো সীমান্ত থাকবে না।

পৃথিবীতে ৩শ’ কোটি তরুণ রয়েছে। এই তরুণদের এগিয়ে আসতে হবে। শিশুদের অধিকার রক্ষায় তাদের কাজ করতে হবে।

কৈলাস সত্যার্থী বলেন, দ্বিতীয়বারের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে এসেছি। এই বিশ্ববিদ্যালয় শুধু একটি বিশ্ববিদ্যালয় নয়। এটি মুক্তিযোদ্ধাদের মা। আর তাদের বিনিময়েই বাংলাদেশ স্বাধীন হয়েছে। এটি শুধু পাকিস্তান থেকে স্বাধীনতা নয় বরং এটি দারিদ্র্য, অনাহার, নিরক্ষরতা থেকে স্বাধীনতা। এর ফলে তরুণদের বেড়ে ওঠার সুযোগ হয়েছে, স্বপ্ন দেখার পরিবেশ তৈরি হয়েছে।

“১০০ মিলিয়ন ফর ১০০ মিলিয়ন” প্রচারণার অংশ হিসেবে এই পাবলিক লেকচারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। এ সময় উপস্থিত ছিলেন অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও উন্নয়নকর্মী রাশেদা কে চৌধুরী প্রমুখ।

বক্তব্য শেষে কৈলাস সত্যার্থীকে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের পক্ষ থেকে স্মারক ক্রেস্ট তুলে দেয়া হয়।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।