ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

পাঠ্যবইয়ের ভুলে এবার এনসিটিবি’র দুই কর্মকর্তা বদলি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৭
পাঠ্যবইয়ের ভুলে এবার এনসিটিবি’র দুই কর্মকর্তা বদলি

ঢাকা: চলতি বছর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার বিনা মূল্যের পাঠ্যবইয়ে ভুলের জন্য দায়ী জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) দুই কর্মকর্তাকে বদলি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এরমধ্যে এনসিটিবি’র সচিব ইমরুল হাসানকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ সরকারি কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে বদলি করা হয়েছে। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক নিজামুল করিমকে তার স্থলাভিষিক্ত করা হয়েছে।


 
এছাড়া এনসিটিবি’র গবেষণা কর্মকর্তা রেবেকা সুলতানাকে রাজধানীর সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজে বদলি করেছে শিক্ষা মন্ত্রণালয়। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রভাষক।
 
বইয়ে ভুলের ঘটনায় গঠিত তদন্ত কমিটি ইমরুল হাসানকে অবিলম্বে বদলির সুপারিশ করেছিল। তাছাড়া কমিটি যে সাত কর্মকর্তাকে দায়ী করে শাস্তির সুপারিশ করেছিল, তার মধ্যে রেবেকা সুলতানা একজন; তাকে ষষ্ঠ শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা বইয়ে আরবি বানান ভুলের জন্য দায়ী করা হয়।

**সমালোচনার ঝড়ে এনসিটিবি, দুই কর্মকর্তা ওএসডি

বইয়ে ভুলের ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব রুহী রহমানকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়। কয়েক দফা সময় বৃদ্ধির পর দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে গত ২৩ ফেব্রুয়ারি প্রতিবেদন জমা দেয় এই কমিটি।
 
ভুলের জন্য দায়ী এনসিটিবি’র প্রধান সম্পাদক প্রীতিশ কুমার সরকার ও বিশেষজ্ঞ লানা হুমায়রা খানকে ইতোমধ্যে ওএসডি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৫১৬ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৭
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।