ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হলে জবাবদিহি করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৭
সময়মতো প্রকল্প বাস্তবায়ন না হলে জবাবদিহি করতে হবে

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর-সংস্থার প্রকল্পগুলোর কাজ যথাসময়ে শেষ করার নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ব্যর্থ হলে প্রকল্পের সঙ্গে যারা সম্পৃক্ত তাদেরকে এজন্য জবাবদিহি করতে হবে। প্রকল্প পরিচালকদের এজন্য দায়ভার নিতে হবে। 

মন্ত্রী বুধবার (০৫ এপ্রিল) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে একথা বলেন।
 
সভায় শিক্ষামন্ত্রী বলেন, প্রকল্পগুলো শতভাগ বাস্তবায়নে সবাইকে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে।

 
 
প্রতি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন প্রকল্পের কাজ দ্রুততর করারও নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

সভায় বিভিন্ন সংস্থার প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি উপস্থাপন ও পর্যালোচনা করে জানানো হয়, ২০১৬-১৭ অর্থবছরের শিক্ষা মন্ত্রণালয়ের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির ৭৮টি প্রকল্পে মোট বরাদ্দ ৫ হাজার ৩৭০ কোটি ৬৯ লাখ টাকা। এর মধ্যে অবমুক্ত করা হয়েছে ২ হাজার ৯১৬ কোটি ৫২ লাখ টাকা এবং ইতোমধ্যে ব্যয় হয়েছে ১ হাজার ৬৩১ কোটি ৬১ লাখ টাকা। বাস্তবায়ন অগ্রগতি শতকরা ৩০ ভাগ।  
 
সভায় আরো জানানো হয়, বরাদ্দের ৪ হাজার ৫১৩ কোটি টাকা জিওবি খাতের এবং ৮৫৭ কোটি ৬৮ লাখ টাকা প্রকল্প সাহায্য।  

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস ও অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মহিউদ্দিন খান, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মো. হানজালা এবং বিভিন্ন প্রকল্প পরিচালকগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।