ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

অসমতাই মানব উন্নয়নের প্রতিবন্ধকতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
অসমতাই মানব উন্নয়নের প্রতিবন্ধকতা ড. সেলিম জাহান-ছবি-আনোয়ার হোসেন রানা

ঢাকা বিশ্ববিদ্যালয়: সামাজিক অসমতাকে মানব উন্নয়নের প্রতিবন্ধকতা হিসেবে চিহ্নিত করেছেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি-ইউএনডিপি’র নিউইয়র্কস্থ মানব উন্নয়ন রিপোর্ট অফিসের (এইচডিআরও) পরিচালক ড. সেলিম জাহান।

বৃহস্পতিবার (০৬ এপ্রিল) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এক গণবক্তব্যে তিনি কারণটি তুলে ধরেন।

‘সবার জন্য মানব উন্নয়ন’ শীর্ষক এই গণবক্তৃতার আয়োজন করে ঢাবির পপুলেশন সায়েন্স বিভাগ।

বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মইনুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনা করেন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ, নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার প্রমুখ।

সেলিম জাহান বলেন, সবার জন্য মানব উন্নয়ন না, সেজন্যই আমি প্রত্যেকের জন্য মানব ‍ উন্নয়ন বলতে চাই। কারণ এতে মানব উন্নয়নের কেন্দ্রস্থল নির্দিষ্ট হয়। তবে আমরা এখনও প্রত্যেকের জন্য মানব উন্নয়ন নিশ্চত করতে পারিনি। ঘাটতি কোথায় তা আমাদের বের করতে হবে।  

তিনি বলেন, বিশ্বে সামাজিক অসমতা বেড়েছে। বর্তমানে বিশ্বে ৮ জন ধনী আছেন, যাদের সম্পদের পরিমাণ নিচের দিক থেকে ৫০ ভাগ অর্থাৎ ৪ কোটি ৬২ লাখ মানুষের সম্পদের সমান। আর এই সামাজিক অসমতাই মানব উন্নয়নের বড় প্রতিবন্ধকতা।

এমন প্রতিবন্ধকতা দেশে দেশে রয়েছে, ‍যা দূর করা না গেলে মানব উন্নয়ন সম্ভব হবে না বলে মত দেন তিনি।

এরপর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। গণতন্ত্র ও উন্নয়ন- কোনটি আগে এমন পশ্নের উত্তরে তিনি বলেন, গণতন্ত্র ও উন্নয়ন দুটিই সমভাবে চলতে হবে। গণতন্ত্র না থাকলে উন্নয়ন বাধাগ্রস্ত হবে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭
এসকেবি/আরআর/আইএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।