ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

জবিতে চলছে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৬ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
জবিতে চলছে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি জবিতে চলছে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি-ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: বছর ঘুরে আবারো আসছে পহেলা বৈশাখ। গ্রামীণ সংস্কৃতি, চিরচেনা বাঙালি রূপে এই দিনটিকে উদযাপন করতে ইতোমধ্যেই সর্বত্র শুরু হয়ে গেছে বর্ষবরণের প্রস্তুতি।

বাংলা বছরের প্রথম দিনটিকে স্বাগত জানাতে পিছিয়ে নেই পুরান ঢাকার শীর্ষ বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। জবিতেও দিনটিকে উদযাপনে চলছে সরব প্রস্তুতি।

জানা গেছে, প্রতি বছরের ন্যায় এবারো রাখা হয়েছে একটি থিম যাকে ঘিরেই জবি সাজবে এবারের বৈশাখী আয়োজনে।

জবি উপাচার্য ড. মিজানুর রহমানের সঙ্গে কথা বলে জানা গেছে এবার ‘মাছে ভাতে বাঙালি’  থিম নিয়ে নববর্ষ উদযাপন করবে জবি পরিবার। জবিতে চলছে পহেলা বৈশাখ উদযাপনের প্রস্তুতি-ছবি: বাংলানিউজক্যাম্পাস ঘুরে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের নতুন একাডেমিক ভবনের সম্মুখে শিক্ষক-শিক্ষার্থীদের কর্মব্যস্ত সময় পার করছেন। এবারের থিম অনুযায়ী মঙ্গল শোভাযাত্রার জন্য তৈরি করা হচ্ছে প্রতীকী ঈলিশ মাছ ছাড়াও বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যের নানা অনুষঙ্গ।

চারুকলা বিভাগের শিক্ষার্থীরা তৈরি করছেন নানা রঙের মুখোশ, প্ল্যাকার্ড, ময়ূর, দোয়েল, মাটির হাঁড়ি-পাতিলসহ গ্রামবাংলার বিভিন্ন পশুপাখির নৈসর্গিক দৃশ্য। এসব মুখোশ পহেলা বৈশাখের আগে একাডেমিক ভবনের নিচ তলায় প্রদর্শনী করা হবে বলে জানা গেছে।  

চারুকলা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্রী শাহরিন আন্নী বলেন, 'প্রতি বছরই এই সময় ব্যস্ত থাকি কিন্তু এবার অনুষ্ঠান দু’দিনের হওয়ায় ব্যাস্ততা একটু বেশি কিন্তু এই ব্যাস্ততাকে তারা স্বাভাবিক ভাবেই অনেক উপভোগ করছেন বলে জানান।

মঙ্গল শোভাযাত্রায় এবার তিন শতাধিক মুখোশ, প্ল্যাকার্ডসহ বাঙালি সাজ-সজ্জার বর্তমান প্রেক্ষাপটে নানা অশুভ শক্তি দূর করার বিভিন্ন সচেতনতামূলক প্ল্যাকার্ডও থাকবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০১৭

ডিআর/এএটি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।