ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

প্রিন্সিপাল ইবরাহীম খাঁর স্মৃতি ধরে রাখার আহ্বান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
প্রিন্সিপাল ইবরাহীম খাঁর স্মৃতি ধরে রাখার আহ্বান

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিংশ শতাব্দীতে শিক্ষার উন্নয়নে ব্যাপক অবদান রাখা শিক্ষাবিদ প্রিন্সিপাল ইবরাহীম খাঁ’র স্মৃতি ধরে রাখার জন্য ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তারা এ আহ্বান জানান। একুশে পদক বিজয়ী সাহিত্যিক প্রিন্সিপাল ইবরাহীম খাঁর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে প্রিন্সিপাল ইবরাহীম খাঁ ফাউন্ডেশন এবং প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ।

ইবরাহীম খাঁ’র কন্যা শিক্ষাবিদ ও সাবেক সংসদ সদস্য বেগম খালেদা হাবিবের সভাপতিত্বে এবং সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রতনের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর এর সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল আজিজ প্রমুখ।

অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, বর্তমানে অনুকরণীয় চরিত্রের খুবই অভাব। শিক্ষার উন্নয়নের পাশাপাশি প্রিন্সিপাল ইবরাহীম খাঁ সাহিত্যের সকল শাখায় তিনি বিচরণ করেছেন। তার স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

রফিকুল ইসলাম রতন বলেন, তার অবদান ভুলে যাওয়া মানে আমাদের নিজেদের অস্তিত্বকে ভুলে যাওয়া। তিনি ১৯৩৬ সালে নারী শিক্ষা নিয়ে যা বলেছেন তা বর্তমান সময়ের জন্য ঠিকই উপযোগী।

এ সময় বক্তারা প্রিন্সিপাল ইবরাহীম খাঁ’র নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি ভবনের নামকরণ, রাজধানীতে একটি সড়কের নামকরণ এবং টাঙ্গাইলে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানান।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।