ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

এসএসসি’র ফল দুপ‍ুর ১২টায়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, মে ৩, ২০১৭
এসএসসি’র ফল দুপ‍ুর ১২টায় এসএসসি’র ফল বৃহস্পতিবার- ফাইল ছবি

ঢাকা: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে বৃহস্পতিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গণভবনে সকাল ১০টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে ফলাফলের সার-সংক্ষেপ হস্তান্তর করবেন। 

এরপর দুপুর সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হবে। এরপর বেলা দু’টা থেকে শিক্ষার্থীরা নিজ প্রতিষ্ঠান, এসএমএস ও ইন্টারনেটে ফল জানতে পারবেন।

  
 
গত ২ ফেব্রুয়ারি সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২ মার্চ।  
 
গত কয়েক বছর থেকে পরীক্ষা শেষ হওয়ার ৬০দিনের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে থাকে শিক্ষা মন্ত্রণালয়।
 
মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের তিন হাজার ২৩৬টি কেন্দ্রে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্রের সংখ্যা নয় লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রীর সংখ্যা আট লাখ ৭৬ হাজার ১১২ জন।  
 
আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। এরমধ্যে ছাত্র সাত লাখ দুই হাজার ২৯৯ জন এবং ছাত্রীর সংখ্যা সাত লাখ ২৩ হাজার ৬০১ জন।  
 
মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী ছিল।  
 
ফলাফল পাওয়ার উপায় 
আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসি, মাদ্রাসা বোর্ড দাখিল এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফল ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে।
 
এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস করেও ফল পাওয়া যাবে। এজন্য খরচ হবে ২ টাকা টাকা ৪৪ পয়সা।  
 
এসএসসির ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে বের্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ: SSS DHA 123456 2015)। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।  
 
আর মাদ্রাসা বোর্ডের জন্য DAKHIL স্পেস MAD স্পেস 2017 লিখে ১৬২২২ ও কারিগরি বোর্ডের জন্য SSC স্পেস TEC স্পেস ২০১৭ লিখে ১৬২২২ পাঠালে ফল পাওয়া যাবে।
 
শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকে ফল ডাউনলোড করতে পারবে। বোর্ড থেকে ফলাফলের কোনো হার্ডকপি সরবারহ করা হবে না।
 
তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দপ্তর থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে।
 
ফল পুনঃনিরীক্ষণ
আগামী ৫-১১ মে শুধুমাত্র টেলিটক মোবাইল থেকে আবেদন করে পুনঃনিরীক্ষণের ফল পাওয়া যাবে।  
 
পুনঃনিরীক্ষণের জন্য RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
 
প্রতি বিষয় এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা ফি কাটা হবে।
 
ফিরতি এসএমএসে আবেদন বাবদ কত টাকা কাটা হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে।
 
এরপর আবেদন করতে ইচ্ছুক হলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
 
যেসব বিষয়ে দু’টি পত্র (যেমন- বাংলা, ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং ফি হিসেবে ২৫০ টাকা কাটা হবে।
 
একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।
 
আবেদন গ্রহণের পর সংশ্লিষ্ট বোর্ডগুলো পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করে সংশ্লিষ্ট নম্বরে জানিয়ে দেবে।  
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, মে ০৩, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।