ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

নজরুলের কবিতা স্বাধীনতায় উজ্জীবিত করেছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৭ ঘণ্টা, মে ২৫, ২০১৭
নজরুলের কবিতা স্বাধীনতায় উজ্জীবিত করেছে বক্তব্য দিচ্ছেন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক-ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবিতা স্বাধীনতায় বাঙালি জাতিকে উজ্জীবিত করেছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বৃহস্পতিবার (২৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আন্তঃধর্মীয় সম্প্রীতি র‌্যালির আগে আয়োজিত সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্র (সিআইআইডি) এবং বিশ্ব ধর্ম ও সংষ্কৃতি বিভাগের যৌথ উদ্যোগে আয়োজন করা হয় এ র‌্যালি।

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পক্ষে কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন-ছবি: বাংলানিউজঅধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, নজরুলের কবিতা, গান আমাদের স্বাধীনাতার জন্য উজ্জিবিত করেছে। তার লেখা আমাদের অন্ধকার থেকে আলোর পথ দেখায়। তার কবিতা আজও আমাদের অনুপ্রাণিত করে।

ঢাবি উপাচার্য বলেন, বর্তমান পৃথিবীতে সম্প্রদায়িকতা নিয়ে বিভিন্ন ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। এ সমস্যা আমাদের অতিক্রম করতে হবে। জাতীয় কবি অসম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী ছিলেন। এজন্য তিনি এসব অসম্প্রদায়িকতার বিরুদ্ধে বিভিন্ন গান, কবিতা, উপন্যাস লিখেছেন। তিনি সত্যের জয়গান গেয়েছেন।

সভায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মদিবসকে জাতীয়ভাবে ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি দিবস’ ঘোষণা করার দাবি জানানো হয়।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাবির কলা অনুষদের ডিন অধ্যাপক ড আবু মো দেলোয়ার হোসেন, বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের চেয়ারম্যান ড. ফাদার তপন ডি রোজিরিও, আন্তঃধর্মীয় ও আন্তঃসাংস্কৃতিক সংলাপ কেন্দ্রের পরিচালক  ড ফাজরীন হুদা প্রমূখ। .এর আগে সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং শিক্ষার্থীরা কলা ভবন প্রাঙ্গণে অপরাজেয় বাংলার পাদদেশে থেকে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোভাযাত্রা সহকারে কবির মাজারে শ্রদ্ধা জানাতে যান।

উপাচার্য বিশ্ববিদ্যালয়ের পক্ষে কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে মাজার প্রাঙ্গণে উপাচার্যের সভাপতিত্বে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়। এবারের প্রতিপাদ্য বিষয় “সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ বিরোধী সৈনিক নজরুল। ”

কবি পরিবাবের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে কবির দুই নাতনি খিলখিল কাজী ও মিষ্টি কাজী।

এদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমিসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা। সরকারের পক্ষ থেকে যোগাযোগ মন্ত্রী ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিএনপির পক্ষ থেকে যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী শ্রদ্ধা নিবেদন করেন।
এছাড়া বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবিদ আল হাসানের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা ফুল দিয়ে কবির সমাধিতে শ্রদ্ধা জানান।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, মে ২৫, ২০১৭
এসকেবি/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।