ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাবির বিশেষ সমাবর্তন শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
ঢাবির বিশেষ সমাবর্তন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশেষ সমাবর্তন অনুষ্ঠান শুরু হয়েছে। মঙ্গলবার (৪ জুলাই) দুপুর ২টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হয়।

রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন। বিশেষ এ সমাবর্তনে এবার সমাবর্তন বক্তা আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) মহাপরিচালক ইউকিয়া আমানো।

আমানোকে এবার ডক্টর অব লজ ডিগ্রি দেওয়া হবে। তিনি ‘শান্তি ও উন্নয়নে পারমাণবিক শক্তি’ উপর বক্তৃতা করবেন।

ইউকিয়া আমানো ১৯৪৭ সালের ৯ মে জাপানে জন্মগ্রহণ করেন। তিনি একজন জাপানি কূটনীতিক। ২০০৯ সালে তিনি আন্তর্জাতিক পরমাণু সংস্থার মহাপরিচালক নির্বাচিত হন। পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং নিরাপদ ও শান্তিপূর্ণ পরমাণু প্রযুক্তি ব্যবহার নিশ্চিত করতে ১৯৫৭ সালে আইএইএ প্রতিষ্ঠিত হয়। আইএইএ হচ্ছে ভিয়েনাভিত্তিক একটি আন্তঃসরকারি সংস্থা।

২০০৯ সালে আইএইএ-এর মহাপরিচালক হিসেবে দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত আমানো সংস্থাটির জাপানের আবাসিক প্রতিনিধির দায়িত্ব পালন করেন।

এছাড়া ২০০৫ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি সংস্থার ‘বোর্ড অব গভর্নর’স-এর চেয়ারম্যান ছিলেন। পরমাণু শক্তি ইস্যু তথা নিষ্ক্রিয়করণ ও অস্ত্রের বিস্তার রোধ বিষয়ক কূটনীতিতে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। ২০০২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন ‘নিষ্ক্রিয়করণ, অস্ত্রের বিস্তার রোধ ও বিজ্ঞান’ বিভাগের মহাপরিচালক ছিলেন।

এর আগে, তিনি মিসাইল বিষয়ক জাতিসংঘ প্যানেল এবং নিষ্ক্রিয়করণ ও অস্ত্রের বিস্তার রোধ শিক্ষা সংক্রান্ত জাতিসংঘের বিশেষজ্ঞ গ্রুপে সরকারি বিশেষজ্ঞ ছিলেন।

আমানো টোকিও বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ থেকে স্নাতক পাস করে ১৯৭২ সালের এপ্রিলে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। পর্যায়ক্রমে বেলজিয়াম, ফ্রান্স, লাউস, সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন আন্তর্জাতিক কর্মস্থলে কাজ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিষদের সুপারিশ অনুযায়ী গত ১৪ জুন অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় বিশেষ সমাবর্তনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৭
এসকেবি/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।