ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

টাকা ‘চুরি’র অভিযোগে ইউজিসি কর্মকর্তা বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুলাই ৫, ২০১৭
টাকা ‘চুরি’র অভিযোগে ইউজিসি কর্মকর্তা বরখাস্ত

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ডিউটি ফ্রি শপে টাকা ‘চুরি’র অভিযোগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এক কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করেছে কমিশন।

বরখাস্ত হওয়া কর্মকর্তা হলেন- কমিশনের সহকারী সচিব (প্রটোকল ও লিয়াজোঁ) এম এ ওয়ারেছ।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে বুধবার (০৫ জুলাই) কমিশনের বিশেষ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় কমিশনের সকল সদস্যরা উপস্থিত ছিলেন।

ইউজিসি’র সঙ্গে সমঝোতা স্মারক সই শেষে তুরস্কের একটি প্রতিনিধি দলকে বিদায় জানাতে গিয়ে বুধবার ভোরে একটি ডিউটি ফ্রি শপ থেকে টাকা চুরি করেন ওয়ারেছ। ক্লোস সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজ দেখে তল্লাশি করে ওয়ারেছের কাছ থেকে টাকা উদ্ধার করা হয়। পরে তাকে আটক করে বিমানবন্দর থানায় নেওয়া হয়।

ইউজিসি’র অতিরিক্ত পরিচালক (জনসংযোগ) মো. ওমর ফারুখ জানান, টাকা চুরির ঘটনার খবর বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত হওয়ায় কমিশনের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুন্ন হয়েছে বলে কমিশন মনে করে। কমিশনের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুন্ন হওয়ায় সরকারি কর্মচারী শৃঙ্খলা ও আপীল বিধি ১৯৮৫ এর বিধি ২ এর এফ ধারা অনুযায়ী ওয়ারেছকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

অভিযোগ তদন্ত করার জন্য কমিশনের সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লাকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- ইউজিসি সদস্য ড. দিল আফরোজা বেগম, ড. মো. আখতার হোসেন ও ড. এম. শাহ্ নওয়াজ আলি।

ইউজিসি’র আইএমসিটি বিভাগের পরিচালক খন্দকার হামিদুর রহমান কমিটির সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। কমিটিকে আগামী দশ কর্মদিবসের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করার জন্য বলা হয়েছে।

এমএ ওয়ারেছ এর আগেও শিক্ষা মন্ত্রণালয়ের এক উপ-সচিবের কক্ষ থেকে গোপনীয় ফাইল চুরি ও ইউজিসি’র সাবেক চেয়ারম্যান একে আজাদ চৌধুরীর ৫০ হাজার টাকা চুরি করে ধরা খেয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৭
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।