ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

গৌরবের ৬৫ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
গৌরবের ৬৫ বছরে রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজাশাহী বিশ্ববিদ্যালয়: সাফল্যের ৬৪ বছর পেরিয়ে ৬৫তম বছরে পদার্পণ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। দেশের অন্যতম বৃহৎ উচ্চশিক্ষা কেন্দ্র ও উত্তরাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে খ্যাত বিশ্ববিদ্যালয়টিতে যেমন রয়েছে সাফল্য, তেমনি রয়েছে রক্তাক্ত ইতিহাসও। যে ইতিহাস আজও দেশের মানুষকে সংগ্রামী করে তোলে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্য দিয়ে দেশে উচ্চশিক্ষার পথ উন্মোচিত হয়। তবে তৎকালীন বাংলায় একটি মাত্র বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার চাহিদা পূরণে মোটেও সক্ষম ছিল না।

তাই বাংলা নামক এ ভূ-খন্ডে আরও একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা জরুরি হয়ে পড়ে। যা তীব্রভাবে অনুভূত হয় তৎকালীন পূর্ব পাকিস্তানের সর্ববৃহৎ বিভাগীয় শহর রাজশাহী অঞ্চলের মানুষের মনে।

নানা পথ পরিক্রমায় ১৯৫৩ সালের ৩১ মার্চ প্রাদেশিক আইনসভায় ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন-১৯৫৩’ পাস হয়। ওই বছরের ৬ জুলাই দেশের দ্বিতীয় বৃহত্তম বিদ্যাপীঠ হিসেবে আত্মপ্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে প্রায় ৩৩ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। নয়টি অনুষদের আওতায় ৫৭টি বিভাগ ও দুটি ইনিস্টিটিউটে চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) এবং এক বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করছে প্রতিষ্ঠানটি। এমফিল ও পিএইচডিসহ উচ্চতর গবেষণার জন্য এখানে রয়েছে পাঁচটি ইনিস্টিটিউট। প্রতিষ্ঠানটিতে শিক্ষার্থীদের পাঠদান ও গবেষণা কাজে দিক-নির্দেশনার দায়িত্বে রয়েছেন প্রায় সাড়ে ১৪’শ শিক্ষক।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৭
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।