ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
ঢাবিতে মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স কোর্স চালু উপলক্ষে সংবাদ সম্মেলন/ছবি: মিথুন

ঢাকা: প্রফেশনালদের সুবিধার্থে ‘মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন’ কোর্স চালু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। দেশের অর্থনীতির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে স্পেশাল এই ডিগ্রির প্রোগ্রামটি শুরু করেছে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ।

বৃহস্পতিবার (০৬ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল হাকিম, অধ্যাপক  ড. খন্দকার হামিদ উল্লাহ ভূইয়া, ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি তৌহিদুল ইসলাম মিন্টু ও অর্থ সম্পাদক মনির হোসেন উপস্থিতি ছিলেন।

অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশ এই প্রথম অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্স চালু করা হয়েছে। দুই বছর মেয়াদী মাস্টার অফ অ্যাকাউন্টেন্সি ইন ট্যাক্সেশন কোর্সে ভর্তি হতে প্রার্থীদের অ্যাকাউন্টিং, ব্যবসায় শিক্ষা, আইন অথবা অর্থনীতিতে ব্যাচেলর ডিগ্রি অথবা সমমানের ডিগ্রি থাকতে হবে। সিজিপিএ ২.৫০ এর কম অথবা তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য হবে না।

দুই বছরের এই কোর্সটি সম্পূর্ণ করতে প্রার্থীদের আড়াই লাখ টাকা খরচ হবে। বছরে দুইবার এ কোর্সে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবেন। প্রার্থীদের এমসিকিউ পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। পরীক্ষায় পয়েন্ট থাকবে ৭০। ব্যাচেলর ডিগ্রি ও ভাইভার ওপর ২০ পয়েন্ট থাকবে। এছাড়াও সংশ্লিষ্ট ক্ষেত্রে ২ বছরের অধিক অভিজ্ঞতা থাকলে আরও ১০ পয়েন্ট পাবেন।

সংবাদ সম্মেলনে ড. মিজানুর রহমান জানান, ২ বছরে একজন শিক্ষার্থীকে ১৪টি কোর্স সম্পন্ন করতে হবে। এর মধ্যে আটটি কোর্স বাধ্যতামূলক আর বাকি ৬টি কোর্স শিক্ষার্থীরা পছন্দ মতো করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের আবেদন ফরম আগামী ২৭ জুলাই পর্যন্ত সংগ্রহ ও জমা দিতে হবে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৪ আগস্ট সকাল ১১টায়।

বিস্তারিত তথ্য ও ভর্তির আবেদন ফরম পেতে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে যোগাযোগ করতে হবে: প্রোগ্রাম অফিস, কক্ষ নম্বর ৩০০৩, এমবিএ ভবন, বিজনেস স্টাডিজ অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়। শুক্রবারে অফিস খোলা থাকবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ০৬, ২০১৭
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।