ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

জবির চলতি অর্থবছরের বাজেট অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
জবির চলতি অর্থবছরের বাজেট অনুমোদন জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ অর্থবছরের রাজস্ব বাজেট অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। এবার ১০৪ কোটি ৫৬ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অর্থ-কমিটির ৫১তম সভায় এ বাজেট অনুমোদন দেয়া হয়। বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।


অর্থ-কমিটির সভায় প্রথমবারের মতো জবির বাজেট ১০০ কোটি টাকা অতিক্রম করায় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানকে বিজ্ঞপ্তিতে ধন্যবাদ জানানো হয়। অর্থ-কমিটির একই সভায় বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ অর্থবছরের সংশোধিত বাজেট ৯৬ কোটি ৯৫ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে।  
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, নতুন অর্থবছরের বাজেটে গবেষণা খাতে ১ কোটি ৪০ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া, সেমিনার ও কনফারেন্স খাতে গত বছরের তুলনায় ৩০০ শতাংশ বেশি বরাদ্দ দেয়া হয়েছে। ছাত্র-ছাত্রীদের মেধাবৃত্তি খাতে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে ২০০ শতাংশ। বইপত্র ও সাময়িকী খাতে বরাদ্দ বেড়েছে ১৯ শতাংশ। রাসায়নিক দ্রব্য ও বৈজ্ঞানিক যন্ত্রপাতি ক্রয় খাতে বরাদ্দ বেড়েছে ৮২ শতাংশ এবং একাডেমিক শিক্ষা উপকরণ খাতে ২৭৫ শতাংশ বেশি বরাদ্দ দেয়া হয়েছে। এ বছর বাজেটে ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য বিশ্ববিদ্যালয়ের আরও পাঁচটি ৫২ সিটের নতুন বাস ক্রয়ের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে বলে।
গত অর্থবছরে জবির রাজস্ব বাজেট ছিল ৮৭ কোটি ৮৪ লাখ টাকা।
প্রথমবারের মত জবির রাজস্ব বাজেট ১০০ কোটি টাকা অতিক্রম করায় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, ইউজিসি চেয়ারম্যান এবং জবি প্রসাসনকে ধন্যবাদ জ্ঞাপন করেছে জবি প্রেসক্লাব। বাজেট ঘোষণার পর জবি প্রেসক্লাবের সভাপতি সুব্রত মন্ডল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বাংলাদেশ সময়:২০০৮ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
ডিআর/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।