ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

১৮ বছরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, জুলাই ৭, ২০১৭
১৮ বছরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন/ছবি: বাংলানিউজ

পটুয়াখালী: ১৭ বছর পূর্ণ করে ১৮ বছরে পা রাখলো পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

একইসঙ্গে ৮ জুলাই বিশ্ববিদ্যালয় দিবস। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. হারুনর রশীদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, ২০০০ সালের ৮ জুলাই পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতেই পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন তদানীন্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ১৯৯৭ সালের ১৫ মার্চ পটুয়াখালীর জনসভায় পটুয়াখালী কৃষি কলেজকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার ঘোষণা দেন। ২০০২ সালের ২৬ ফেব্রুয়ারি সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে বাস্তব রূপ লাভ করে।

পটুয়াখালী জেলা শহর থেকে ১৫ কিলোমিটার উত্তরে দুমকি উপজেলার প্রাণকেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস অবস্থিত। বহিঃস্থ ক্যাম্পাস বরিশাল জেলার বাবুগঞ্জের খানপুরায়। বিশ্ববিদ্যালয়ের মোট আয়তন ৮৯.৯৭ একরের মধ্যে মূল ক্যাম্পাস ৭৭ একর এবং বহিঃক্যাম্পাস ১২.৯৭ একর।

বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ২২৫ জন শিক্ষক, ১৪০ জন কর্মকর্তা, ৪৭১ জন কর্মচারী রয়েছে। শিক্ষার্থী প্রায় সাড়ে ৩ হাজার। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের অধীনে ৫৮টি বিভাগে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এ বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত ব্যাচেলর অব অনার্স ডিগ্রি, এমএস, এমবিএ, পিএইচডি ডিগ্রি দেওয়া হয়। এছাড়াও স্বল্পমেয়াদী ডিজাস্টার ম্যানেজমেন্ট বিষয়ে পোস্টগ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি রয়েছে এখানে।

বিশ্ববিদ্যালয়ে ইউজিসির অর্থায়নে হেকেপের বিভিন্ন প্রকল্পের গবেষণার কাজ সফলভাবে পরিচালিত হচ্ছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ড. হারুনর রশীদ বলেন, দক্ষিণাঞ্চলের জনগণের দোরগোঁড়ায় শিক্ষাব্যবস্থা প্রসারের লক্ষ্যে ২০০০ সালের ৮ জুলাই তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী পটুয়াখালী কৃষি কলেজের অবকাঠামোতেই পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

সম্পূর্ণ সেশনজট মুক্ত এ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে তিনি ছাত্র শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সুশীল সমাজের সহযোগিতা কামনা করেন।

বাংলা‌দেশ সময়: ০৫১২ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৭
এমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।