ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

৫৭ ধারা বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৬ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
৫৭ ধারা বাতিলের দাবিতে ঢাবিতে মানববন্ধন ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন হয়েছে।
রোববার (৯ জুলাই) বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধনের আয়োজন করে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। এতে বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

মানবন্ধনে সামাজিক বিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক এ জে এম শফিউল আলম ভূঁইয়া বলেন, এ ধারায় অনেকগুলো দিক অস্পষ্ট। মামলা হলে জামিন পাবেন না, এটা একটা ভয়ঙ্কর দিক।

যখন সাংবাদিক ও সাধারণ মানুষের বিরুদ্ধে এ মামলা হচ্ছে তখন কিন্তু সরকারে ভাবমূর্তি অনেক বেশি ক্ষুণ্ন হচ্ছে। তাই আমি সরকার, তথ্যমন্ত্রী, আইনমন্ত্রীর প্রতি আহ্বান জানাবো, অনতিবিলম্বে ৫৭ ধারা বাতিল করুন। এ ধারা বাতিল করে সাংবাদিক ও সাধারণ মানুষকে হয়রানি থেকে মুক্তি দিন।

মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মফিজুর রহমান, অপরাধ বিজ্ঞানের শিক্ষক সৈয়দ মাহফুজুল হক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. আসাদুজ্জামান ও মারজিয়া রহমান প্রমুখ।

গত ২৮ জুন সাংবাদিক নাজমুল হোসেন ‘বিচারপতির লাল সিঁড়ি ও দেলোয়ারের ক্র্যাচ’ শিরোনামে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন। তার ফেসবুক স্ট্যাটাসে বিচারপতিদের জন্য লালসিঁড়ির রেওয়াজ ও প্রটোকল ডিউটি নিয়ে মন্তব্য করার অভিযোগ তুলেছেন। পরে গত ৩ জুলাই বিচারপতি, বিচারক ও বিচার বিভাগের ভাবমূর্তি সম্পর্কে ফেসবুকে মন্তব্য করার অভিযোগে নাজমুল হোসেনসহ চারজনের বিরুদ্ধে দিনাজপুরের কোতোয়ালি থানায় তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করা হয়।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৭
এসকেবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।