ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

পিএসসি’র ব্যাকগিয়ার: এনআইডি ছাড়াও আবেদন বিসিএসে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
পিএসসি’র ব্যাকগিয়ার: এনআইডি ছাড়াও আবেদন বিসিএসে সরকারি কর্ম কমিশন

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নাম্বার ছাড়া বিসিএস পরীক্ষায় আবেদন করতে না দেওয়ার সিদ্ধান্ত থেকে সরে এলো সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী, এনআইডি না থাকলেও আগ্রহীরা উপযুক্ত কাগজপত্র দিয়ে পিএসসিতে আবেদন করতে পারবে। তবে কেনো এনআইডি পায়নি তারও ব্যাখ্যা দিতে হবে আবেদনে আগ্রহীদের।

অনলাইনে সোমবার (১০ জুলাই) ৩৮তম বিসিএস এর আবেদন জমা প্রক্রিয়া শুরু হওয়ার দ্বিতীয় দিন মঙ্গলবার সকালে পিএসসি কর্তৃপক্ষ এই নতুন সিদ্ধান্তের কথা জানায়।

এ প্রসঙ্গে পিএসসি চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বাংলানিউজকে বলেন, জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক। কিন্তু যাদের নাই, যারা অন প্রসেসে আছে, তাদের কমিশন যখন চাইবে তখন পরিচয়পত্র দিতে হবে। ভাইবা পর্যন্ত অনেক সময় পাবে তারা। এ সময়ের মধ্যে আশা করি পরিচয়পত্র তৈরি হয়ে যাবে।

এর আগে বিসিএস এর আবেদনে এনআইডি নাম্বার বাধ্যতামূলক করে ৩৮তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

কিন্তু ২০১২ সাল থেকে এনআইডি’র জন্য আবেদনকারী ১ কোটি ১৮ লাখ মানুষ এখনো এনআইডি হাতে না পাওয়ায় এ নিয়ে অগণিত ছাত্রের বিসিএস পরীক্ষায় আবেদনের সুযোগ পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়। আগামী ২৫ জুলাই থেকে শুরু হতে যাওয়া এনআইডি হালনাগাদেও আরো অনেক ছাত্র থাকবে।

এ নিয়ে সোমবার (১০ জুলাই) বাংলানিউজে ‘পরিচয়পত্রের গ্যাঁড়াকলে বিসিএস স্বপ্ন’ শিরোনামে খবর প্রকাশ হলে টনক নড়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

পিএসসি’র পরিবর্তিত সিদ্ধান্তে পরীক্ষা অংশ নেওয়ার শঙ্কায় পড়া শিক্ষার্থীদের মধ্যে আশার সঞ্চার হলো।

৩৮তম বিসিএস এর মাধ্যমে ২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে, ১৩টি সাধারণ ক্যাডারে ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি, এবং সাধারণ শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ অনুমোদন করা হয়েছে।  

১০ আগস্ট পর্যন্ত http//bpsc.teletalk.com.bd অথবা পিএসসির ওয়েবসাইট www.bpsc.gov.bd এর মাধ্যমে অনলাইনে আবেদনপত্র পূরণ ও ফি দেওয়া যাবে।    

সর্বশেষ ৩৭তম বিসিএস এর প্রিলিমিনারিতে আড়াই লাখোধিক শিক্ষার্থী অংশ নিয়েছিলো।

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
এমআইএইচ/জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।