ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফল প্রকাশ  

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফল প্রকাশ    

ঢাকা: কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে দেশের ১১৪ টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফলাফল অনলাইনে প্রকাশ করা হয়েছে।
 

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার (১১ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এ ফল প্রকাশ করেন।
 
প্রথমদিন মেধা তালিকায় নির্বাচিত ৪১ হাজার ৮০০ শিক্ষার্থীর ভর্তির ফল প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত ফল কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাবে।

৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সের ২৯ টি টেকনোলজিতে এ বছর মোট আসন সংখ্যা ৪৮ হাজার ১৫০টি। এর বিপরীতে আবেদন পড়ে এক লাখ ৫৫ হাজার ৫৭৭টি। পর্যায়ক্রমে বাকি আসনগুলো পূরণ করা হবে। অবশিষ্ট শিক্ষার্থীরা বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটে ভর্তির সুযোগ পাবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের সময় কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ছিল শতকরা ১ ভাগের কিছু বেশি। বর্তমানে এ সংখ্যা ১৪ ভাগ। ২০২০ সালের মধ্যে তা শতকরা ২০ ভাগ ছাড়িয়ে যাবে।
 
কারিগরি শিক্ষার মানোন্নয়নে সিঙ্গাপুরের নানিয়ান পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ৪২০ জন শিক্ষককে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আরও এক হাজার ১৫০ জন শিক্ষককে এ প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়া আরও ৫৮১ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হচ্ছে চীনে।

তিনি বলেন, কারিগরি শিক্ষার সম্প্রসারণে দেশের অবশিষ্ট ২৩ টি জেলায় বিশ্বমানের পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন করা হবে। দেশের চারটি বিভাগীয় শহরে একটি করে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। আরও চারটি বিভাগীয় শহরে মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে। এছাড়া প্রতিটি বিভাগীয় শহরে একটি করে মহিলা কারিগরি স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন করা হবে।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঞা. এফ এম আমিনুল হক এবং কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোস্তাফিজুর রহমান এ সময় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, জুলাই ১১, ২০১৭
এমআইএইচ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।