ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

কর্মসূচি ঘোষণা ঢাবির অধিভুক্ত কলেজ শিক্ষার্থীদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
কর্মসূচি ঘোষণা ঢাবির অধিভুক্ত কলেজ শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয়: অবস্থান কর্মসূচিতে পুলিশি হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের ডাক দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত ৭টি কলেজের শিক্ষার্থীরা।

শুক্রবার (২১ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করা হয়। শনিবার (২২ জুলাই) প্রতিটি কলেজ ক্যাম্পাসে এ কর্মসূচি পালন করা হবে।

এছাড়া বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবে প্রতিবাদ সমাবেশ করবেন তারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন তিতুমীর কলেজের শিক্ষার্থী রিয়াজ মাহমুদ। তিনি বলেন, রাজধ‍ানীর ৭ কলেজকে ঢাবির অধিভুক্ত করার ৮ মাস হলেও কলেজের শিক্ষার্থীরা নতুন করে সেশন জটে পড়েছেন। দ্রুত সেশন জট নিরসন, পরীক্ষা নেওয়া, পর্যাপ্ত ক্লাস নিশ্চিত ও সাত কলেজের জন্য পৃথক ওয়েবসাইট চালু করার দাবিতে আমরা আন্দোলন করছি। ধারাবাহিক আন্দোলনের ফলে ঢাবি প্রশাসন পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করলেও কোনো ধরনের রুটিন প্রকাশ করেননি।

তিনি আরো বলেন, বৃহস্পতিবার (২০ জুলাই) শাহবাগে অবস্থান করতে গেলে পুলিশ বাধা দেয়। এতে প্রায় ৩০ জন আহত হয়। তাদের মধ্যে ৩ জন গুরুতর। পুলিশের টিয়ারশেলে সরকারি তিতুমীর কলেজের রাস্ট্রবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সিদ্দিকুর রহমানের দৃষ্টি ফিরে না পাওয়ার সংশয় রয়েছে।

সংবাদ সম্মেলন থেকে ঢাবি প্রশাসন বরাবর ৬ দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো- ছাত্রদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশি হামলার বিচার করা; এ ঘটনায় দায়েককৃত মিথ্যা মামলা প্রত্যাহার করা; অবিলম্বে রুটিন প্রকাশ করা; অধিভুক্ত কলেজগুলোর ক্লাস নিশ্চিত করা; কলেজগুলোর লাইব্রেরি সেমিনারে পর্যাপ্ত নতুন সংস্করণের বই নিশ্চিত করা ও সাত কলেজের জন্য পৃথক ওয়েবসাইট তৈরি করা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।