ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামফলক ইংরেজিতে!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামফলক ইংরেজিতে! আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইংরেজিতে নামফলক। ছবি: বাংলানিউজ

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান ফটকে ইংরেজিতে নামফলক লেখায় মানুষের মাঝে ক্ষোভ বাড়ছে।

সরেজমিনে দেখা গেছে, শহরের গোলাহাট এলাকার আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোলাহাট রেলওয়ে কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ওয়াপদা নতুনহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুলের নবনির্মিত প্রধান ফটকে বিদ্যালয়ের নাম বাংলার পরিবর্তে ইংরেজিতে লেখা হয়েছে।  

এ নিয়ে নীলফামারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।

এতে বলা হয়, সরকারিভাবে রাষ্ট্রের সর্বক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহারের নির্দেশনা থাকলেও সৈয়দপুরে তা উপেক্ষিত হয়েছে।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দ করা অর্থে বিদ্যালয়গুলোর সীমানা প্রাচীর ও প্রধান ফটক নির্মাণের পর প্রধান ফটকে বিদ্যালয়ের নামটি ইংরেজিতে লেখা হয়। কোনো বাংলা ব্যবহার করা হয়নি।

আর এটি দেখে অভিভাবক ও বিভিন্ন এলাকাবাসী ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছেন।

আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবার রহমান বলেন, ‘ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকজন ইংরেজি ভাষায় বিদ্যালয়ের নামটি লেখেন। কারণ জানতে চাইলে তারা বলেছিলেন, সিডিউলে উল্লেখ রয়েছে। তাই আর কিছু বলিনি’।

গোলাহাট রেলওয়ে কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমিনুল ইসলাম জানান, বিষয়টি নিয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার যোগাযোগ করা হলে জানানো হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নকশা ও দিক-নির্দেশনা অনুসারে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজগুলো করেছে। এখানে উপজেলা শিক্ষা দফতরের কোনো কিছুই করার নেই।


বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এএসআর

 


               

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।