ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

যশোর বোর্ডে পাসের হারে শীর্ষে খুলনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
যশোর বোর্ডে পাসের হারে শীর্ষে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের পরীক্ষার্থীরা, ছবি: মানজারুল ইসলাম

খুলনা: যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে খুলনা সবার শীর্ষে রয়েছে। পাসের হার ৭৮ দশমিক ৬৬ শতাংশ।

রোববার (২৩ জুলাই) প্রাপ্ত ফলাফলে দেখা যায়, এবার খুলনা জেলার ৯৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১৯ হাজার ৬শ সাতচল্লিশ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে ১৪ হাজার ২৪২ জন পাস করেছেন।

জিপিএ-৫ পাওয়ার দিক থেকে যশোর বোর্ডের শীর্ষে অবস্থান করছে খুলনা মহানগরীর সরকারি এম এম সিটি কলেজ। কলেজটি থেকে এ বছর ৩০০ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গতবছর ৪৮৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পান। সিটি কলেজ থেকে এ বছর পরীক্ষা দেন ৯০৪ জন। তাদের মধ্যে পাস ৮৭৩ জন।

পাবলিক কলেজে পাসের হার ৯৯ দশমিক ৪০। এ কলেজ থেকে ৬৬৪ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এর মধ্যে পাস করেন ৬৬০ জন। জিপিএ পাঁচ পান ১২৮ জন। পাসের হারের দিক থেকে খুলনায় শীর্ষে রয়েছে এ কলেজটি বলে জানান কলেজের অধ্যক্ষ লে. কর্নেল মো. জাহাঙ্গীর আলম।

এছাড়া মিলিটারি কলেজিয়েট স্কুল থেকে ৮২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। তার ৭৬ জন পাস করেন। জিপিএ পাঁচ পান ১৫ জন।  

পাসের হারের দিকে থেকে খুলনার পর মেহেরপুর, সাতক্ষীরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, যশোর, বাগেরহাট, নড়াইল ও মাগুরা যথাক্রমে ফলাফলের তালিকায় স্থান করেছে।  যশোর বোর্ডে পাসের হার ৭০.০২ শতাংশ।

খুলনা জেলা যশোর বোর্ডের মধ্যে সেরা হওয়ায় এখানকার কলেজগুলোর শিক্ষার্থীদের মধ্যে বাঁধ ভাঙা উচ্ছাস লক্ষ্য করা গেছে। তবে অবিরাম বৃষ্টির কারণে অধিকাংশ কলেজে শিক্ষার্থী ও অভিভাবকদের উপস্থিতি অনেকটা কম।

সিলেট বোর্ডে চার কারণে জিপিএ-৫ প্রাপ্তিতে ধস!
যশোর বোর্ডে পাসের হার ৭০.০২ শতাংশ
যশোর বোর্ডে জিপিএ-৫ ও পাসে এগিয়ে মেয়েরা

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এমআরএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।