ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

৫৩ কলেজের কেউ পাস করেনি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
৫৩ কলেজের কেউ পাস করেনি

ঢাকা: এইচএসসিতে ঢাকা বোর্ড এর ১৭ প্রতিষ্ঠান থেকে এবার কেউই পাস করতে পারেনি। সারাদেশে এরকম প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি।

বোর্ড ভিত্তিক এই পরিসংখ্যানে শূন্যপাসের হার ঢাকা বোর্ডে সবচেয়ে বেশি। ঢাকা বোর্ডে এবার ১ হাজার ২শ’ ১২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীরা এইচএসসিতে অংশ নেয়।

এরমধ্যে মাত্র চল্লিশটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ কৃতিত্বের সঙ্গে উত্তীর্ণ হয়েছে।
 
শূন্য পাসের হারে ঢাকা বোর্ডের পরেই রয়েছে দিনাজপুর বোর্ডের নাম। এই বোর্ডে এবারের পরীক্ষায় ৬’শ ৬৩টি প্রতিষ্ঠান অংশ নেয়। যার মধ্যে ১৬ প্রতিষ্ঠান থেকে কেউই পাস করতে পারেনি। এই বোর্ডে শতভাগ পাস করেছে মাত্র ১১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
 
শূন্যপাসের হার সফলতার সঙ্গে এড়াতে সক্ষম হয়েছে চট্টগ্রাম ও সিলেট বোর্ড। তবে চট্টগ্রাম বোর্ডে শতভাগ পাসের চিত্র অনেকটাই হতাশাজনক। বন্দরনগরীর এই বোর্ডে মাত্র একটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ কৃতিত্বের সাক্ষর রাক্ষতে সক্ষম হয়েছে। চট্টগ্রাম বোর্ডে এইচএসসিতে ২শ’ ৩৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়।
 
অন্যদিকে রাজশাহী বোর্ডে ১১, কুমিল্লায় ৩, যশোরে ৪, বরিশালের ২ শিক্ষা প্রতিষ্ঠানের পাসের হার শূন্য। আট বোর্ডে ৪ হাজার ৩শ’ ৫১ প্রতিষ্ঠান পরীক্ষায় অংশ নেয়।
 
অন্যদিকে, মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষায় ১৯ মাদ্রাসায় পাসের হার শূন্য। তবে শতভাগ পাসের ক্ষেত্রে কলেজের চেয়ে মাদ্রাসার সাফল্য দেখাতে সক্ষম হয়েছে। এবারের আলিমে ২ হাজার ৭’শ ৩টি প্রতিষ্ঠান অংশ নেয়। এরমধ্যে ২৫০টি প্রতিষ্ঠান শতভাগ পাস করেছে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এসআই/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।