ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

বিজ্ঞানে এগিয়ে মেয়েরা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
বিজ্ঞানে এগিয়ে মেয়েরা

ঢাকা: আটটি সাধারণ বোর্ডের এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগে পাসের হার ৮৩ দশমিক ১৪ ভাগ। এরমধ্যে মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ৮১ ভাগ হলেও ছেলেদের ক্ষেত্রে তা ৮১ দশমিক ৯৪ ভাগ। যদিও এ বিভাগে মেয়েদের চেয়ে ছেলেদের অংশগ্রহণ ছিল বেশি।

বিজ্ঞান ও গাহস্থ্য অর্থনীতির ফলাফল বিশ্লেষণে দেখা গেছে এ বছর আট সাধারণ বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে সারা দেশে  এক লাখ ২৪ হাজার ৫১৯ জন ছেলে পরীক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ৮১ দশমিক ৯৪ ভাগ হারে পাস করেছে এক লাখ দুই হাজার ৩১ জন।

 

অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৮৯ হাজার ৮৩৩ জন এবং ৮৪ দশমিক ৮১ ভাগ হারে মোট উত্তীর্ণের সংখ্যা  ৭৬ হাজার ১৮৯ জন। এ বিভাগে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিলো দুই লাখ ১৪ হাজার ৩৫২ জন এবং ৮৩ দশমিক ১৪ হারে মোট উত্তীর্ণ হয়েছে এক লাখ ৭৮ হাজার ২২০ জন।
 
বোর্ড ভিত্তিক ফলাফলে দেখা গেছে, ঢাকা বোর্ডে বিজ্ঞান বিভাগে মোট পরীক্ষার্থী ছিলো ৭৮ হাজার ৯৯২ জন। এরমধ্যে ৮৮ দশমিক ৩৬ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ৬৯ হাজার ৭৯৯ জন। এ বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে এবার ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৪৬ হাজার আট জন। এরমধ্যে ৮৭ দশমিক ৫৭ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ৪০ হাজার ২৮৮ জন।  

অন্যদিকে বিজ্ঞানে ঢাকা বোর্ডে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ৩২ হাজার ৯৮৪ জন। এরমধ্যে ৮৯ দশমিক ৪৭ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ২৯ হাজার ৫১১ জন।
 
রাজশাহী বিভাগে বিজ্ঞানে এবার মোট অংশগ্রহণকারীর সংখ্যা ছিলো ৩৩ হাজার ৩১৮ জন। ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৯ হাজার ৫১১ জন এবং ৮৪ দশমিক ২৯ ভাগ হারে মোট উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ৪৪৫ জন। অন্যদিকে এ বিভাগে মোট মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১৩ হাজার ৮৫৭ জন এবং ৮৮ দশমিক ৭৯ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ১২ হাজার ৩০৪ জন।
 
এবার কুমিল্লা বোর্ডে মোট বিজ্ঞানের পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২০ হাজার ১৬৪ জন এবং ৭২ দশমিক ৭২ ভাগ হারে মোট উত্তীর্ণের সংখ্যা ২৮ হাজার ৭৪৯ জন। এ বোর্ডে বিজ্ঞানে ছেলে পরীক্ষার্থী ছিলো ১১ হাজার ২১৮ জন। যার মধ্যে ৭১ দশমিক ৯২ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে আট হাজার ৬৮ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো আট হাজার ৯৪৬ জন। এরমধ্যে ৭৩.৭২ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ছয় হাজার ৫৯৫ জন।
 
যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগের মোট পরীক্ষার্থী ছিলো  ১৬ হাজার ৪৯৬ জন এবং ৭৯ দশমিক ৬০ ভাগ হারে উত্তীর্ণের সংখ্যা ১৩ হাজার ৩১৩ জন। এবার এ বোর্ডের অধীনে বিজ্ঞান বিভাগে ছেলে পরীক্ষার্থী ছিলো ১০ হাজার ৫৫ জন এবং ৭৯.৬০ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে আট হাজার চার জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো  ছয় হাজার ৪৪১ জন এবং ৮২ দশমিক ৩৯ বাগ হারে উত্তীর্ণ হয়েছে পাঁচ হাজার ৩০৭ জন।
 
চট্টগ্রাম বোর্ডের অধীনে এবার বিজ্ঞান বিভাগে অংশ নিয়েছিলো মোট ১৭ হাজার ১৬৬ পরীক্ষার্থী এবং ৭৭ দশমিক ৩৪ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ১৩ হাজার ২৭৭ জন। এরমধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো  ১০ হাজার ৩২ জন এবং ৭৫ দশমিক ৬৯ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে সাত হাজার ৫৯৩ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো সাত হাজার ১৩৪ জন এবং ৭৯ দশমিক ৬৭ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে পাঁচ হাজার ৬৮৪ জন।
 
বরিশাল বোর্ডে এবার বিজ্ঞানের পরীক্ষার্থী ছিলো ১১ হাজার ১৭১ জন এবং ৮১ দশমিক ৮১ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে নয় হাজার ১৩৯ জন। এ বোর্ডে বিজ্ঞানে ছেলে পরীক্ষার্থী ছিলো ছয় হাজার ২৩১ জন এবং ৮০ দশমিক ৫০ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে পাঁচ হাজার ১৬ জন। অন্যদিকে এ বিভাগে মেয়ে পরীক্ষার্থী ছিলো চার হাজার ৯৪০ জন এবং ৮৩ দশমিক ৪৬ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে চার হাজার ১২৩ জন।
 
বিজ্ঞান বিভাগে এবার সিলেট বিভাগের মোট শিক্ষার্থী ছিলো ১০ হাজার ৪৭৮ জন এবং ৮৩ দশমিক ৪৭ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে আট হাজার ৭৪৬ জন। এরমধ্যে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো পাঁচ হাজার ৫৬১ জন। ৮৫ দশমিক ২৪ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে চার হাজার ৭৪০ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থী ছিলো চার হাজার ৯১৭ জন এবং ৮১ দশমিক ৪৭ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে চার হাজার ছয় জন।
 
দিনাজপুর শিক্ষাবোর্ডে এবার বিজ্ঞানের পরীক্ষার্থী ছিলো ২৬ হাজার ৫১৭ জন এবং ৭৭ দশমিক ৪৪ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ২০ হাজার ৫৩৬ জন। এ বোর্ডে এবার বিজ্ঞান বিভাগে ছেলে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১৫ গাজার ৯০৩ জন এবং ৭৪.৬৮ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে ১১ হাজার ৮৭৭ জন। অন্যদিকে মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ১০ হাজার ৬১৪ জন এবং ৮১ দশমিক ৫৮ ভাগ হারে উত্তীর্ণ হয়েছে আট হাজার ৬৫৯ জন।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭ 
আরএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।