ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

মানবিকে বিপর্যয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
মানবিকে বিপর্যয়

ঢাকা: এইচএসসি’র ফলাফলে বিপর্যয় ঘটেছে মানবিক বিভাগে। আটটি সাধারণ বোর্ডে এবার মানবিক বিভাগে পাশের হার সবচেয়ে কম। এ বিভাগে এবার পাস করেছে ৫৮ দশমিক ১৪ ভাগ শিক্ষার্থী।

অন্যদিকে বিজ্ঞানে পাসের হার ৮৩ দশমিক ১৪ ভাগ ও বাণিজ্যে ৬৬ দশমিত ৮৪ ভাগ। মানবিকেও বেশি পাস করেছে মেয়েরা।

এ বিভাগে মেয়েদের পাশের হার ৬১ দশমিক ৩১ ভাগ এবং ছেলেদের পাসের হার ৫৪ দশমিক ১৪ ভাগ।

এ বছর আট সাধারণ বোর্ডের অধীনে মানবিক বিভাগে অংশ নেয় মোট চার লাখ ৮৭ হাজার পরীক্ষার্থী। এরমধ্যে ছাত্র সংখ্যা দুই লাখ ১৫ হাজার ১৬০ জন এবং ৫৪ দশমিক ১৪ ভাগ হারে পাস করেছে এক লাখ ১৬ হাজার ৪৭৯ জন। অন্যদিকে ছাত্রী দুই লাখ ৭২ হাজার ৬৯ জন এবং ৬১ দশমিক ৩১ ভাগ হারে পাস করেছে এক লাখ ৬৬ হাজার ৮১৪ জন।

ঢাকা বোর্ডের অধীনে এবার মানবিক বিভাগে অংশ নেয় এক লাখ ৪৯ হাজার ৯৩২ জন। ৫৬ দশমিক ৫৯ ভাগ হারে পাস করেছে ৮৪ হাজার ৮৫১ জন। এ বোর্ডের অধীনে এবার এ বিভাগে ছাত্র ছিলো ৬৪ হাজার ৮৯০ জন এবং ৫২ দশমিক ৩৩ ভাগ হারে পাস করেছে ৯৩ হাজার ৯৫৮ জন। অন্যদিকে ছাত্রী ছিলো ৮৫ হাজার ৪২ জন এবং ৪৪ দশমিক ০৩৬ ভাগ হারে পাস করেছে ৫০ হাজার ৮৯৩ জন।

রাজশাহী বিভাগে এবার মানবিক বিভাগে অংশ নেয়  ৬৭ হাজার ৫১০ জন পরীক্ষার্থী এবং ৬৩ দশমিক ১৬ ভাগ হারে পাস করেছে ৪২ হাজার ৬৪০ জন। এ বোর্ডে এবার মানবিকে ছাত্র ছিলো ৩২ হাজার ২৬০ জন এবং ৫৬ দশমিক ৬৫ হারে পাস করেছে ১৮ হাজার ৮৪১ জন। অন্যদিকে এ বিভাগে এবার ছাত্রী ছিলো ৩৪ হাজার ২৫০ জন এবং ৬৯ দশমিক ৪৯ ভাগ হারে পাস করেছে ২৩ হাজার ৭৯৯ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে এবারের এইচএসসি পরীক্ষায় মানবিক বিভাগে অংশ নেয় ৪২ হাজার ৩৯৩ জন পরীক্ষার্থী এবং ৩৮ দশমিক ৩৮ ভাগ হারে পাস করেছে ১৬ হাজার ২৭২ জন। এরমধ্যে ছাত্র ছিলো ১৪ হাজার ৮৮৪ জন এবং ৩৬ দশমিক ৮৬ ভাগ হারে পাস করেছে পাঁচ হাজার ৪৮৬ জন। অন্যদিকে ছাত্রী সংখ্যা ছিলো ২৭ হাজার ৫০৯ জন এবং ৩৯ দশমিক ২১ ভাগ হারে পাস করেছে ১০ হাজার ৭৮৬ জন।

যশোর শিক্ষা বোর্ডের অধীনে এবার মানবিক বিভাগে অংশ নেয় ৫৮ হাজার ২৩৭ জন পরীক্ষার্থী এবং ৬৩ দশমিক ৯৩ ভাগ হারে পাস করেছে ৩৭ হাজার ২৩১ জন। এ বিভাগে
ছাত্র সংখ্যা ছিলো ২৮ হাজার ২৯৮ জন এবং ৫৮ দশমিক ৬১ ভাগ হারে পাস করেছে ১৬ হাজার ৭৬১ জন। অন্যদিকে এ বিভাগে ছাত্রী সংখ্যা ছিলো ২৯ হাজার ৬৩৯ জন এবং ৬৯ দশমিক ০৬ ভাগ হারে পাস করেছে ২০ হাজার ৪৭০ জন।

এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডের অধীনে মানবিক বিভাগে অংশ নেয় ৩১ হাজার ১৯৬ জন পরীক্ষার্থী এবং ৪৭ দশমিক ৪৯ ভাগ হারে পাস করেছে ১৪ হাজার ৮১৫ জন। এ বিভাগে ছাত্র ছিলো ১২ হাজার ৬১৪ জন এবং ৪৪ দশমিক ৪০ ভাগ হারে পাস করেছে পাঁচ হাজার ৬০১ জন। অন্যদিকে ছাত্রী ছিলো ১৮ হাজার ৫৮২ জন এবং ৪৯ দশমিক ৫৯ ভাগ হারে পাস করেছে নয় হাজার ২১৪ জন।

বরিশাল বোর্ডে মানবিকে অংশ নেয় ৩১ হাজার ৫৬০ জন পরীক্ষার্থী এবং ৬৩ দশমিক ৭৩ ভাগ হারে পাস করেছে ২০ হাজার ১১৩ জন।   এ বিভাগে ছাত্রী ছিলো ১৪ হাজার ১৮৬ জন এবং ৫৮ দশমিক ৫৭ ভাগ হারে পাস করেছে আট হাজার ৩০৯ জন। অন্যদিকে ছাত্রী ছিলো ১৭ হাজার ৩৭৪ জন এবং ৬৭ দশমিক ৯৪ ভাগ হারে পাস করেছে ১১ হাজার ৮০৪ জন।

সিলেট শিক্ষা বোর্ডে এবার মানবিক বিভাগে অংশ নেয় ৪৩ হাজার ২৮৪ জন পরীক্ষার্থী এবং ৬৭ দশমিক ৮২ ভাগ হারে পাস করেছে ২৯ হাজার ৩৫৬ জন। এ বোর্ডে মানবিকে অংশ নেওয়া ছাত্র সংখ্যা ছিলো ১৭ হাজার ৬৬৭ জন এবং ৬৩ দশমিক ৪৫ ভাগ হারে পাস করেছে ১১ হাজার ২০৮ জন। অন্যদিকে ছাত্রী ছিলো ২৫ হাজার ৬১৯ জন এবং ৭০ দশমিক ৮৪ ভাগ হারে পাশ করেছে ১৮ হাজার ১৪৮ জন।

দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার মানবিক বিভাগে অংশ নেয় ৬৩ হাজার ১১৭ জন এবং ৬০ দশমিক ২৩ ভাগ হারে পাস করেছে ৩৮ হাজার ১৫ জন। এ বোর্ডে এবার মানবিকে ছাত্র সংখ্যা ছিলো ২৯ হাজার ৬৩ জন এবং ৫৬ দশমিক ১৪ ভাগ হারে পাশ করেছে ১৬ হাজার ৩১৫ জন। অন্যদিকে ছাত্রী ছিলো ৩৪ হাজার ৫৪ জন এবং ৬৩ দশমিক ৭২ ভাগ হারে পাশ করেছে ২১ হাজার ৭০০ জন।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
আরএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।