ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সেমিনার শুরু

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সেমিনার শুরু রাবিতে আন্তর্জাতিক ফোকলোর সেমিনার শুরু

রাবি: বাংলাদেশ ফোকলোর গবেষণা কেন্দ্রের উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফোকলোর বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে।

শুক্রবার (২৮ জুলাই) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে ‘ফোকলোর ইন দ্যা ডিজিটাল এরা’ শীর্ষক দু’দিন ব্যাপী এই সেমিনারের উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

সেমিনারে প্রধান আলোচক ছিলেন রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটাস বরুন কুমার চক্রবর্তী।

এতে বিশেষ অতিথি ছিলেন- ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হারুন উর রশিদ আসকারি, রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, নর্থ বেঙ্গল ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক মুহম্মদ আবদুল জলিল ও উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ইয়াসমীন আরা লেখা প্রমুখ।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- ফোকলোর বিভাগের সভাপতি অধ্যাপক মো. আখতার হোসেন,
রাবির ফোকলোর বিভাগের অধ্যাপক আবুল হাসান চৌধুরীর কলকতার ‘লৌকিক’ এর সম্পাদক সুমহান বন্দোপাধ্যায়, বাংলাদেশ ফোকলোর গবেষণা কেন্দ্র,  রাজশাহীর সভাপতি ড. মো. জাহাঙ্গীর হোসেন।

সেমিনারে দেশ-বিদেশ থেকে প্রায় ২শ’ জন শিক্ষক, গবেষক, ফোকলোরবিদ অংশ নিয়েছেন।

দুইদিন ব্যাপী সেমিনারের প্রথম দিনে ‘বিশ্বায়ন পরিবেশ ও ফোকলোর, ফোকলোর উন্নয়ন ও যোগাযোগ ও জেন্ডার ও ফোকলোর’ শীর্ষক তিনটি অধিবেশন অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারের দ্বিতীয় দিনে শনিবার ‘ফোকলোর অধ্যয়ন প্রসঙ্গ, বস্তুগত ফোকলোর, ধর্মীয় বৈচিত্র্য ও ফোকলোর এবং ইতিহাস ঐতিহ্য ও অন্যান্য’ শীর্ষক চারটি অধিবেশন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
জিওয়াই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।