ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

জবিতে শেষ হলো তিন দিনব্যাপী বিশ্ব পরিবেশ দিবসের সেমিনার

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
জবিতে শেষ হলো তিন দিনব্যাপী বিশ্ব পরিবেশ দিবসের সেমিনার জবিতে শেষ হলো তিন দিনব্যাপী বিশ্ব পরিবেশ দিবসের সেমিনার। ছবি: বাংলানিউজ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: ‘বিশ্ব পরিবেশ দিবস-২০১৭’ উপলক্ষে ‘প্রকৃতির সঙ্গে মানুষের সংযোগ' স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩০ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘প্রতিকূল আবহাওয়ার সঙ্গে লড়াই করে আমাদেরকে বেঁচে থাকার জন্যই পরিবেশ দূষণ রোধ করতে হবে।

প্রাকৃতিক দুর্যোগে প্রধানত দুটি কারণে ঘটে থাকে, একটি মানব সৃষ্ট এবং অন্যটি প্রাকৃতিক। পৃথিবীর অনেক উন্নত দেশেও অতি বৃষ্টি, অনাবৃষ্টি, ভূমিকম্প, তুষারপাত, জলবদ্ধতাসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ ঘটে।

তিনি আরও বলেন, ‘পরিবেশ দূষণের জন্য আমরা নিজেরাও অনেকাংশে দায়ী। মানুষ নানা ধরনের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মকাণ্ড পরিচালনার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষভাবে পরিবেশ দূষণ করছে। শুধু পরিবেশ বিজ্ঞানীরা দায়িত্ব পালন করলে চলবে না। প্রতিটি নাগরিক তাদের স্ব স্ব স্থান হতে দায়িত্ব পালন করলে পরিবেশ দূষণ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে।

ভূগোল ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মল্লিক আকরাম’র সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জাকারিয়া মিয়া এবং ইনসিওর ল্যান্ডমার্ক লি., ঢাকা’র ম্যানেজিং ডিরেক্টর শরিফ উদ্দিন আহমেদ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন’র (বাপা) সদস্য-সচিব স্থপতি মো. ইকবাল হাবিব।

মঙ্গলবার (২৫ জুলাই) বিশ্ব পরিবেশ দিবস-২০১৭ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া তিন দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন।

অনুষ্ঠানের প্রথমদিন র‌্যালি, বৃক্ষ রোপণ কর্মসূচি, কুইজ ও চিত্রাঙ্গন প্রতিযোগিতা এবং দ্বিতীয় দিন বুধবার (২৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে আলোকচিত্র প্রদর্শনী, প্রবন্ধ উপস্থাপন ও প্রজেক্ট থিমের আয়োজন করা হয়। সমাপনী দিনে সেমিনার শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য।

এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ দিকে শুক্রবার (২৮ জুলাই) ও শনিবার (২৯ জুলাই) বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সেমিনার ৩০ জুলাই এ সেমিনার শেষ হয়।  

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
ডিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।