ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

তুরস্কের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাবিপ্রবির ২ সমঝোতা সই 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
তুরস্কের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হাবিপ্রবির ২ সমঝোতা সই  ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দিনাজপুর: তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে শিক্ষা কার্যক্রম বিনিময় বিষয়ে দু’টি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)। 

রোববার (৩০ জুলাই) বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।  

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ইউজিসি প্রতিনিধিদলের সঙ্গে সম্প্রতি তুরস্ক সফর করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম।

সফরকালে আলানিয়া আলাদিন কায়কোবাদ ইউনিভার্সিটির সঙ্গে হাবিপ্রবির মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতায় হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম এবং তুরস্কের আলানিয়া আলাদিন কায়কোবাদ ইউনিভার্সিটির উপাচার্য (রেক্টর) প্রফেসর ড. আহমেদ পিনারবাসি নিজ নিজ পক্ষে সই করেন।  

সমঝোতা অনুযায়ী, বিশ্ববিদ্যালয় দু’টি যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম, শিক্ষার্থী বিনিময়, যৌথ সাংস্কৃতিক কার্যক্রম, যৌথ ডিগ্রি প্রদানসহ বিভিন্ন একাডেমিক কার্যক্রম চালাতে পারবে। এসব একাডেমিক কার্যক্রমের আর্থিক ব্যয়ভার বহন করবে তুরস্ক সরকার।  

সফরকালে হাবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেম আঙ্কারায় অনুষ্ঠিত দুইদিনব্যাপী এক শিক্ষা সম্মেলনে অংশ নেন। গত ২৬ জুলাই সকাল সাড়ে ১০টায় তুরস্কের প্রেসিডেন্ট সম্মেলনের উদ্বোধন করেন তিনি।  

এদিকে তুরস্কের সঙ্গে আরেকটি সমঝোতায় সই করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। এ সমঝোতা অনুযায়ী, তুরস্ক সরকার প্রতি বছর বাংলাদেশ থেকে ১৭ জন শিক্ষার্থীকে তুরস্কে স্কলারশিপসহ পড়াশুনার সুযোগ দেবে।  

উল্লেখ্য, গত ২৫ জুলাই দেশের চারটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ছয় সদস্যের একটি প্রতিনিধিদল তুরস্ক সফরে যায়। সেই প্রতিনিধিদলের সদস্য হিসেবে আঙ্কারা যান হাবিপ্রবি ভিসিও। গত ২৯ জুলাই দেশে ফেরেন প্রফেসর ড. মু. আবুল কাসেম।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, জুলাই ৩০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।