ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

অবশেষে দুই প্রাথমিক বিদ্যালয়ের নামফলক বাংলায় অঙ্কন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
অবশেষে দুই প্রাথমিক বিদ্যালয়ের নামফলক বাংলায় অঙ্কন নামফলক বাংলায় অঙ্কন করা হচ্ছে, ছবি: বাংলানিউজ

নীলফামারী: বাংলানিউজে সংবাদ প্রকাশের পর নীলফামারীর সৈয়দপুরে দুটি প্রাথমিক বিদ্যালয়ের নামফলক অঙ্কন করা হলো বাংলায়। তবে ইংরেজিতে লেখা আগের নামটিও রাখা হয়েছে প্রধান ফটকের মধ্যে।

সোমবার (৩১ জুলাই) বিদ্যালয় দুটির প্রধান শিক্ষকের উদ্যোগে বাংলায় নাম অঙ্কন করা হয়।
বিদ্যালয় দুটি হলো আমিনুল হক সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গোলাহাট রেলওয়ে কলোনী সরকারি প্রাথমিক বিদ্যালয়।

‘সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামফলক ইংরেজিতে!’ শিরোনামে গত শনিবার (২২ জুলাই) বাংলানিউজে একটি সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। ফলে টনক নড়ে কর্তৃপক্ষের।

জানা যায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পিডিপি-৩ প্রকল্পের আওতায় সরকারিভাবে ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে সৈয়দপুরে তিনটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানা প্রাচীরসহ প্রধান ফটক নির্মাণ কাজ সম্পন্ন করা হয়। পরে সংশ্লিষ্ট বিভাগের দিক-নিদের্শনা অনুযায়ী ওই সব বিদ্যালয়ের প্রধান ফটকে ইংরেজিতে নামফলক অঙ্কন করা হয়। দেশের সর্বক্ষেত্রে বাংলা ব্যবহারের বাধ্যবাধকতা থাকার পরেও প্রাথমিক বিদ্যালয়ের নাম ইংরেজিতে লেখায় অভিভাবকসহ এলাকাবাসীর মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। এ অবস্থায় বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকরা বিব্রতকর পরিস্থিতির মুখে পড়েন। প্রকাশিত হয় সংবাদ। পরে সবার পরামর্শে বিদ্যালয়ের প্রধান ফটকে বাংলা ভাষায় নামকরণ অঙ্কন করার মৌখিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
টিএ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।