ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
ঢাবিতে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের ডাক

ঢাকা বিশ্ববিদ্যালয়: ছাত্র প্রতিনিধি ছাড়া উপাচার্য প্যানেল নির্বাচনের প্রতিবাদ আন্দোলনের ঘটনায় ৪ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভের ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

সোমবার (৩১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা দেন আন্দোলনকারী শিক্ষার্থীদের সমন্বয়ক এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাছুদ আল মাহদী। আগামী ২ আগস্ট বিশ্ববিদ্যালযের অপরাজেয় বাংলায় এ কর্মসূচি পালন করা হবে।

৪ দফা দাবিগুলো হলো, অবিলম্বে ডাকসু নির্বচন দেয়া; শিক্ষার্থীদের প্রতিনিধিসহ স্বাধীন তদন্ত কমিটি গঠন করা; হামলার নেতৃত্ব প্রদানকারী সহকারী প্রক্টর রবিউল ইসলামের পদত্যাগ ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিচারের আওতায় আনা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মাছুদ আল মাহদী বলেন, শিক্ষার্থীরা ডাকসু নির্বাচনের দাবিতে এবং অগণতান্ত্রিক চর্চার প্রতিবাদ জানাতে পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী প্রশাসনিক ভবনের সামনে যাওয়ার চেষ্টা করে। আমরা চেয়েছিলাম সেখানে কালো কাপড় বেঁধে শান্তিপূর্ণ মানববন্ধন করবো। কিন্তু শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকারকে তোয়াক্কা না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন আগে থেকেই ভবনের মূল ফটকে তালা মেরে রাখে। আমরা গণতান্ত্রিক আন্দোলনের কথা ভেবে তালা ভেঙ্গে ভিতরে প্রবেশ করি। এ সময় ১৫-২০ জন শিক্ষক আমাদের উপর হামলা করে। এতে আমাদের ৬-৭ জন আহত হন। ’’

তিনি বলেন, ‘‘এ ঘটনার তদন্ত কমিটি গঠন করা হয়েছে কিন্তু আমাদের কোন প্রতিনিধি রাখা হয়নি। তাই স্পষ্টতই বোঝা যাচ্ছে, এটি একটি প্রহসনের তদন্ত হবে। এই তদন্ত কমিটি থেকে নিরপেক্ষ তদন্ত প্রতিবেদন আশা করা বাতুলতা বলে মনে করছি। ’’

বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
এসকেবি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।