ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

উপাচার্য প্যানেল নিয়ে সৃষ্ট ঘটনায় সাদা দলের উদ্বেগ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
উপাচার্য প্যানেল নিয়ে সৃষ্ট ঘটনায় সাদা দলের উদ্বেগ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য প্যানেল নির্বাচন নিয়ে সৃষ্ট ঘটনায় উদ্বেগ জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দলের সদস্যরা।

সোমবার (৩১ জুলাই) রাতে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. আখতার হোসেন খান স্বাক্ষরিত এক বিবৃবিতে এ উদ্বেগ প্রকাশ করে।

বিবৃতিতে বলা হয়, উপাচার্য প্যানেল নির্বাচনের উদ্দেশ্যে গত ২৯ জুলাই (শনিবার) ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটের বিশেষ সভা অনুষ্ঠিত হয়।

রেজিস্টার্ড গ্রাজুয়েটের মতো গুরুত্বপূর্ণ ২৫টি পদসহ প্রায় অর্ধ্বেক পদ খালি রেখে একটি অপূর্ণাঙ্গ সিনেটের মাধ্যমে উপাচার্য প্যানেল নির্বাচন নৈতিকভাবে সমর্থনযোগ্য নয়। এ কারণে সাদা দল সিনেটের এ অধিবেশন বর্জন করে।

কিন্তু অধিবেশন চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যে অপ্রীতিকর ঘটনা ঘটে, তা কোনভাবেই মেনে নেওয়া যায় না। এ ধরণের ঘটনার নিন্দা জানানোর ভাষাও জানা নেই। শিক্ষক হিসেবে এ ঘটনায় উদ্বিগ্ন, লজ্জিত ও ক্ষুব্ধ।

নিরপেক্ষ তদন্তের মাধ্যমে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বিবৃতিতে বলা হয়, শিক্ষক-শিক্ষার্থী সম্পর্ক বরাবরই একটি পারস্পরিক শ্রদ্ধা ও স্নেহের বন্ধনে আবদ্ধ। কিন্তু গত ২৯ জুলাই (শনিবার) ঘটনা এ সম্পর্ককে মারাত্মকভাবে প্রশ্নের সম্মুখীন করেছে।

সাদা দলের নেতারা মনে করে, ছাত্রদের যেমন শিক্ষকদের প্রতি সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করতে হবে, তেমনি শিক্ষকদেরকেও মনে রাখতে হবে যে ছাত্ররাও আমাদের সন্তানতুল্য।

শনিবারের ঘটনায় সংশ্লিষ্ট সকল পক্ষকেই নিজ নিজ সীমা এবং অবস্থান সম্পর্কে সচেতন থাকা উচিত ছিল। যদি তা হতো তবে এ ধরণের অনাকাঙ্খিত ও লজ্জাজনক ঘটনা ঘটতো না। এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার পুনরাবৃত্তি দেখতে চাই না বলে বিবৃতিতে জানানো হয়।

বাংলাদেশ সময়  ২২০০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।