ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

রাবিতে চলচ্চিত্র আর্কাইভের যাত্রা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
রাবিতে চলচ্চিত্র আর্কাইভের যাত্রা শুরু

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আনুষ্ঠানিকভাবে চলচ্চিত্র আর্কাইভের যাত্রা শুরু হয়েছে।

মঙ্গলবার (১ আগস্ট) বিকেলে চলচ্চিত্র আর্কাইভের সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে।

রাবি চলচ্চিত্র সংসদের (রাবিচস) প্রতিষ্ঠাতা সভাপতি ড. সাজ্জাদ বকুল স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাবিচসের প্রতিষ্ঠাতা সভাপতি ও রাবির গণযোগাযোগ-সাংবাদিকতা বিভাগের শিক্ষক, চলচ্চিত্র নির্মাতা ড. সাজ্জাদ বকুলকে সভাপতি এবং রাবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. ইমরুল কায়েস অনিবার্ণকে সাধারণ সম্পাদক মনোনীত করে এ কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া সদস্য হিসেবে মনোনীত হয়েছেন রাবিচসের সহ সভাপতি নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক সাকিবুর রহমান, প্রকাশনা সম্পাদক আল শাহরিয়ার সুমন, শম্পা বিশ্বাস ও সাব্বিরুল ইসলাম।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের (রাবিচস) একটি সহযোগী সংগঠন হিসেবে কয়েক মাস আগে এ আর্কাইভ গড়ে তোলার কাজ শুরু হয়। ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র আর্কাইভ’ (আরইউএফএ) নামে এ আর্কাইভে দেশ-বিদেশের কালজয়ী চলচ্চিত্রসহ সাম্প্রতিক নানা চলচ্চিত্রের সিডি-ডিভিডি-হার্ডড্রাইভ কপি, চলচ্চিত্র বিষয়ক পোস্টার, চলচ্চিত্র বিষয়ক নানা বই, পত্রপত্রিকা-জার্নাল সংরক্ষিত থাকবে। পাশাপাশি এ আর্কাইভে রাজশাহীসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় স্থানীয়ভাবে নির্মিত চলচ্চিত্রের কপি সংরক্ষিত করা হবে।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।