ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

জাবিতে অবরোধ শিথিল, আলোচনা বিকেলে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৭
জাবিতে অবরোধ শিথিল, আলোচনা বিকেলে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন জাবি প্রশাসনের কর্মকর্তারা-ছবি-বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসনের মামলা প্রত্যাহারের দাবিতে ৪র্থ দিনের মতো অবরোধ শিথিল করে অবস্থান কর্মসূচি পালন করছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩ আগস্ট) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস পেয়ে অবরোধ শিথিল করে অবস্থান কর্মসূচি পালন করা হচ্ছে। বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক নামজুল হোসেন।

তিনি জানান, বৃহস্পতিবার (৩ আগস্ট) সকাল ৮ থেকে প্রশাসন ভবন অবরোধ কর্মসূচি পালন করছিলেন শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বিকাল ৪টায় আলোচনায় বসার কথা জানান। এরপর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কর্মকর্তাদের ভেতরে প্রবেশ করতে দেন। একইসঙ্গে তারা বিকাল ৪টা পর্যন্ত প্রশাসন ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করবেন।

এদিকে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একত্মতা ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অবস্থান কর্মসূচি পালন করছেন নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস।

অবস্থান কর্মসূচির কারণ জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের সঙ্গে যে অন্যায় করা হচ্ছে তা মেনে নিতে পারছি না। আমার একার পক্ষে কোনো কিছু করা সম্ভব না হওয়ায় নিজের জায়গা থেকে এ প্রতিবাদের ভাষা বেছে নিয়ে শিক্ষার্থীদের দাবির সঙ্গে একত্মতা প্রকাশ করছি। শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার না হওয়া পর্যন্ত তিনি এখানে প্রতিদিন সকাল থেকে বিকাল পর্যন্ত অবস্থান করবেন বলে জানান।

৩১ জুলাই (সোমবার) সকাল সাড়ে ৮টা থেকে ‘প্রতিবাদের নাম জাহাঙ্গীরনগর’ ব্যানারে শিক্ষার্থীরা মামলা প্রত্যাহারের দাবিতে প্রশাসন ভবন অবরোধ শুরু করেন।

গত ২৭ মে আন্দোলন চলাকালে শিক্ষার্থীদের উপর পুলিশের হামলার বিচার দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবন  ঘেরাও ও ভাংচুর করে। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন বাদী হয়ে ৫৪ জন শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করে।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘন্টা, আগস্ট ০৩, ২০১৭
আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।