ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

রেজিস্ট্রারকে ‘দীর্ঘ মেয়াদে’ ছুটিতে পাঠালো ব্র্যাক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৭
রেজিস্ট্রারকে ‘দীর্ঘ মেয়াদে’ ছুটিতে পাঠালো ব্র্যাক মহাখালীতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ। ফাইল ফটো

ঢাকা: শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে রেজিস্ট্রারকে দীর্ঘ মেয়াদে ছুটি এবং অপর দু’জনকে অব্যাহতি দিয়ে রোববার (৬ আগস্ট) থেকে সকল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ফারহান উদ্দিন আহমেদের অব্যাহতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।  
 
গত কয়েক দিন ধরে বিশ্ববিদ্যালয়টির অচলাবস্থার মধ্যে শনিবার (০৫ আগস্ট) সংবাদমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

 
 
আইন বিভাগের শিক্ষক ফারহান উদ্দিন গত রোববার রেজিস্ট্রারসহ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে মারধরের অভিযোগ আনলে মহাখালীতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উত্তেজনা ছড়িয়ে পড়ে।  
 
শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ ও শাস্তির দাবিতে আন্দোলনের মধ্যে গত মঙ্গলবার শিক্ষার্থীদের হামলা চালায় নিরাপত্তাকর্মীরা। এর বিচার দাবিতে বৃহস্পতিবার থেকে আমরণ অনশন শুরু করে ছয় শিক্ষার্থী।
 
‘ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে কর্তৃপক্ষের গৃহীত কয়েকটি উদ্যোগ ও অগ্রগতি’ শীর্ষক ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. শাহুল আফজাল দীর্ঘ মেয়াদে ছুটিতে থাকবেন। এ ছুটি ৬ আগস্ট থেকে কার্যকর হবে।
 
‘সহকারী রেজিস্ট্রার মো. মাহিউদ্দিন ও সিনিয়র অফিসার জাভেদ রাসেল ইতোমধ্যে পদত্যাগ করেছেন এবং ভাইস চ্যান্সেলর তাদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। ’
 
বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ফারহান উদ্দিন আহমেদ এর অব্যাহতি প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে ওই প্রেস বিজ্ঞপ্তিতে।  
 
এতে আরও জানানো হয়েছে, নিরাপত্তাকর্মীদের হাতে এক ছাত্রীর লাঞ্ছিত হওয়ার অভিযোগটি আমলে নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এ সংক্রান্ত কমিটি তদন্ত শুরু করেছে। একই সঙ্গে গঠিত অনুসন্ধান কমিটিও তাদের কাজ অব্যাহত রাখবে।
 
‘পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা ৬ আগস্ট থেকে শুরু হবে। ’
 
প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, এ অবস্থায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছে, শিক্ষার স্বাভাবিক পরিবেশ বজায় রাখা এবং ছাত্র-ছাত্রীদের একাডেমিক কার্যক্রম বিঘিœত না হওয়ার স্বার্থে সংশ্লিষ্ট সবাই সহযোগিতা দেবে।  
 
বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৭
এমআইএইচ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।