ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

‘বজলুর রহমানের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
‘বজলুর রহমানের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিতে হবে’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশিষ্ট সাংবাদিক বজলুর রহমানের জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতায় গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

রোববার (০৬ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘সম্পাদক বজলুর রহমান স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রয়াত সাংবাদিক বজলুর রহমানের ৭৬তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং বজলুর রহমান ফাউন্ডেশনে যৌথভাবে এ স্মারক বক্তৃতার আয়োজন করে।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, সাংবাদিক বজলুর রহমান একজন দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা ও নিরহঙ্কারী, নির্লোভ ব্যক্তি ছিলেন। অজ্ঞতা, অন্যায় ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে তিনি সংগ্রাম করে গেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর তার অন্য পেশায় যাওয়ার সুযোগ ছিল। কিন্তু বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা ও সাধারণ মানুষের সমস্যা সমাধানের লক্ষ্যে তিনি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন’।

সাংবাদিকতা পেশায় এ ধরনের মানুষেরই দরকার মন্তব্য করে উপাচার্য বলেন, ‘মিডিয়ায় প্রযুক্তি ও পুঁজির অনুপ্রবেশের কারণে সাংবাদিকতার মূল্যবোধ যেন বিকিয়ে না যায়- সে ব্যাপারে প্রয়াত এই সাংবাদিক গণমাধ্যমকর্মীদের সতর্ক করতেন। তার জীবন ও কর্ম থেকে শিক্ষা নিয়ে সত্য ও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চা করতে হবে’।

ঢাবি উপাচার্য বলেন, ‘আগে সাংবাদিকতা পেশায় সুযোগ-সুবিধা কম থাকলেও বস্তুনিষ্ঠতা ছিল। এখন এ পেশায় সুযোগ-সুবিধা বেড়েছে, তবে বস্তুনিষ্ঠতা কমেছে। সাংবাদিকদের ভুল তথ্য ও অপতথ্যের মাধ্যমে অনেক ক্ষেত্রেই মানুষ বিভ্রান্ত হচ্ছে। নির্দিষ্ট এজেন্ডা নিয়ে গণমাধ্যমে অপতথ্য দেওয়া উচিৎ নয়। অপতথ্য দিয়ে প্রধান শিরোনাম করা হলে একই ধরনের ট্রিটমেন্ট দিয়ে প্রতিবাদ ছাপানো উচিৎ’।

শিক্ষার্থীদের প্রতি সাংবাদিকতার মৌলিক নীতিমালা সম্পর্কে শিক্ষা নেওয়ারও আহ্বান জানান তিনি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ‘মিডিয়ায় প্রযুক্তি ও পুঁজির ছায়া: অংশীদারিত্ব, পেশাদারিত্ব ও প্রতিষ্ঠান’ শীর্ষক স্মারক বক্তৃতা দেন ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। আলোচনায় অংশ নেন বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বজলুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান খন্দকার ইব্রাহিম খালেদ এবং দৈনিক সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক কাশেম হুমায়ুন।

সাংবাদিক বজলুর রহমান ১৯৪১ সালের ০৩ আগস্ট ময়মনসিংহে জন্মগ্রহণ এবং ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দৈনিক সংবাদের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৭
এসকেবি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।